পঞ্চগড়ের করতোয়ায় আকস্মিক মরছে মাছ, ধরতে মানুষের ঢল

|

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় করতোয়া নদীর কয়েক কিলোমিটার এলাকাজুড়ে আকস্মিক মাছ মরে ভেসে উঠছে। বেশিরভাগ বড় মাছ প্রায় নিস্তেজ হয়ে পড়েছে। এসব মাছ ধরতে দুই কুলের বাসিন্দারা সকাল থেকেই দলে দলে নামে নদীতে। ধরে ছোট বড় মাছ। মাছ মারা যাওয়ার কারণ এখনও নিশ্চিত করতে পারেনি কেউ। মৎস্য কর্মকর্তারা বলছেন, নদীটির উজানে ভারতীয় অংশ থেকেই এই সমস্যার শুরু হয়েছে। অন্যদিকে নদীর পানিতে কীটনাশক জাতীয় কোনো দ্রব্য মিশে যাওয়ায় এমনটি ঘটে থাকতে পারে বলে ধারণা করছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানায়, করতোয়া নদীটি ভারত থেকে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ভজনপুর ইউনিয়নের সীমান্ত এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। বৃহস্পতিবার ভোরে করতোয়ার নদীর শিবচণ্ডী এলাকা থেকে কয়েক কিলোমিটার এলাকাজুড়ে নদীর ভিন্ন চিত্র দেখতে পান স্থানীয়রা। নদীর মাছগুলো প্রায় নিস্তেজ হয়ে অল্প পানিতে ভাসছিলো। ছোট মাছগুলো মরে ভেসে উঠছিল।
করতোয়া মৎস্যজীবী সমবায় সমিতির সাধারণ সম্পাদক আবু সাঈদ জানান, আমরা শেষ হয়ে গেলাম। সবধরনের মাছ মরে যাচ্ছে। মাছ ধরাই আমাদের পেশা। এই সময় মা মাছগুলো ডিম দিবে এবং মাছের বংশ বৃদ্ধি হবে। এই সময়ে মাছ মরে যাওয়ায় আমরা হতাশ। আমাদের ধারণা, বিষাক্ত কিটনাশক অথবা ট্যাবলেট ছিটানোর কারণেই হয়তো মাছ মারা যাচ্ছে। বিষয়টি তদন্ত করে দেখা উচিত।

তেঁতুলিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, আমাদের প্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেছে। এই সমস্যা শুরু হয়েছে নদীর উজানে ভারতীয় অংশ থেকে। উজানে কী হয়েছে আমাদের জানা নেই। তবে এসব মাছ না খাওয়ার অনুরোধ জানান তিনি।

জেলা মৎস্য কর্মকর্তা শাহনেওয়াজ সিরাজী বলেন, বিষক্রিয়ার কারণেই নদীর মাছসহ জলজ উদ্ভিদ মরে যাচ্ছে বলে আমরা ধারণা করছি। আমাদের এখানে পরীক্ষার কোনো ব্যবস্থা না থাকায় কোনো নমুনা সংগ্রহ করা হয়নি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply