রাজার অভিষেক উপলক্ষ্যে ৭ দশকের সবচেয়ে বড় আয়োজনের প্রস্তুতি লন্ডনে

|

ব্রিটেনের রাজা হিসেবে তৃতীয় চার্লসের আনুষ্ঠানিক অভিষেক হচ্ছে কাল। এ উপলক্ষ্যে সাত দশকের মধ্যে সবচেয়ে বড় আয়োজনে মেতেছে যুক্তরাজ্য। বিশ্বের বিভিন্ন দেশ থেকে পৌঁছাতে শুরু করেছেন অতিথিরা। নিশ্ছিদ্র নিরাপত্তায় ঢেকে ফেলা হয়েছে লন্ডন। খবর আল জাজিরার।

বাকিংহাম প্যালেসের আশপাশের এলাকায় তাবু গাড়ার হিড়িক পড়ে গেছে। কে কার আগে তাবু গেড়ে জায়গা দখল করতে পারে, এ যেন তারই প্রতিযোগিতা। রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠান সরাসরি দেখতে ব্রিটিশদের মধ্যে চলছে উন্মাদনা। তাদের সাথে যোগ হয়েছে অনেক বিদেশি পর্যটকও।

বিশাল এ আয়োজন উপলক্ষ্যে যুক্তরাজ্যে এখন সাজ সাজ রব। বর্ণিল আলোকসজ্জায় ছেয়ে ফেলা হয়েছে পুরো লন্ডন শহর। এসব উপভোগে উচ্ছ্বাসের কমতি নেই সাধারণের মাঝেও।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

অভিষেকের বাকি আর মাত্র কয়েক ঘণ্টা। নির্বিঘ্ন আয়োজনে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রিহার্সেলে অংশ নিয়েছেন রাজা চার্লস, কুইন কনসর্ট ক্যামিলাসহ রাজপরিবারের সদস্যরাও।

রাজা তৃতীয় চার্লসের রাজ্য অভিষেকে অংশ নিতে এরই মধ্যে লন্ডনে পৌঁছেছেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা। অতিথিদের স্বাগত জানানো আর নিরাপত্তা নিশ্চিতেও রয়েছে বিশাল আয়োজন।

সাত দশক পর ব্রিটিশ রাজ সিংহাসনে নতুন শাসকের অভিষেক। তাই কয়েক দশকের মধ্যে সবচেয়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ জানায়, ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অনুষ্ঠান চলাকালে শহরে মোতায়েন থাকবে ২৯ হাজার পুলিশ।

রাজার অভিষেক ঘিরে দেশজুড়ে যখন সাজ সাজ রব, সেসময়ও সরব রাজতন্ত্র বিরোধীরাও। প্রাচীন এই প্রথা বাতিলের দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ করছেন তারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply