রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানের ১০ আকর্ষণীয় বিষয়

|

গত সাত দশকের মধ্যে ব্রিটেনের সবচেয়ে বড় ও রাজকীয় অনুষ্ঠানে আজ রাজা তৃতীয় চার্লস রাজমুকুট পরবেন৷। হাজারও মানুষ তা বিশ্বব্যাপী দেখবেন। অভিষেক অনুষ্ঠান ঘিরে বিশেষ ১০টি আকর্ষণীয় ও নজরকাড়া বিষয়গুলো জেনে নেয়া যাক।

 রাজা তৃতীয় চার্লস লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সিংহাসনে আরোহনের সঙ্গে সঙ্গে ৩৬০ বছর বয়সী সেন্ট এডওয়ার্ডস মুকুটটি তার মাথায় পরিয়ে দেয়া হবে। এর পরই তিনি হয়ে উঠবেন সবচেয়ে বয়স্ক ব্রিটিশ রাজা।

এই অভিষেকের মাধ্যমে ১৯৩৭ সালের পর তিনিই প্রথম ব্রিটিশ রাজা হতে যাচ্ছেন। গত সেপ্টেম্বরে তার মা রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠানটি ধর্মীয়ভিত্তিতে নির্ধারণ করা হয়।

১৯৫৩ সালে রানী দ্বিতীয় এলিজাবেথকে মুকুট পরানোর সময় ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এসেছিলেন প্রায় ৮ হাজার অতিথি। তবে এবার আছেন মাত্র ২ হাজার অতিথি। এসময় ক্যামিলাকে আলাদাভাবে মুকুট পরানো হবে।

রাজা তৃতীয় চার্লস ডায়মন্ড জুবলি কোচে করে অ্যাবেতে যাবেন। এসময় ছয়টি উইন্ডসর ধুসর ঘোড়া, রাজার দেহরক্ষী, হাউসহোল্ড অশ্বারোহী সদস্যরা সঙ্গে থাকবেন।

অনুষ্ঠানটি খ্রিস্টান ধর্মীয় রীতিতে আয়োজিত হলেও অন্যান্য ধর্মের নেতারা অভূতপূর্ব অভিবাদন ও শুভেচ্ছা জানাবেন। সেখানে চার্লসের নাতি-নাতনিরা গুরুত্বর্পূণ ভূমিকায় থাকবেন।

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক হিন্দু ধর্মের অনুসারী হওয়া সত্ত্বেও সরকার প্রধান হিসেবে বাইবেলের অংশবিশেষ পাঠের মধ্যে দিয়ে ইতিহাস তৈরি করবেন।

অভিষেকে সোনার অর্বস এবং রত্ন-খচিত তলোয়ার থেকে শুরু করে বিশ্বের বৃহত্তম বর্ণহীন কাটা হীরাসহ রাজদণ্ড উন্মুক্ত করা হবে অনুষ্ঠানে।

প্রিন্সেস হ্যারি এবং অ্যান্ড্রু দুই রাজপুত্রই রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকছেন।

অভিষেক শেষে, রাজা এবং রানী `অভিষেক শোভাযাত্রা` হিসেবে গোল্ড স্টেট কোচে উঠে বাকিংহাম প্যালেসে ফিরে আসবেন। তাদের সাথে রাজপরিবারের অন্যান্য সদস্যরা এবং প্রায় হাজার ব্রিটিশ এবং কমনওয়েলথ সেনা সম্পূর্ণ আনুষ্ঠানিকতায় যোগ দেবেন।

বাকিংহাম প্যালেসে ফিরে আসার পর, এই দম্পতি এবং অন্যান্য ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা বারান্দায় দাঁড়িয়ে সামরিক যুদ্ধ বিমানের ফ্লাই-পাস্টসহ একটি ঐতিহ্যবাহী ঘটনার সাক্ষী হয়ে থাকবেন।

 

সূত্র: এনডিটিভি

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply