প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে ৭ হাজার রান কোহলির

|

ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়র লিগের (আইপিএল) ইতিহাসে সব থেকে বেশি রান করার রেকর্ড আগে থেকেই নিজের দখলে রেখেছেন ভারতের তারকা ব্যাটার ভিরাট কোহলি। এবারে গড়লেন আরেক ইতিহাস। প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে ৭ হাজার রানের মাইলফলক পেরিয়ে গেলেন কোহলি।

মাইলফলকটি ছুঁতে শনিবার দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে কোহলির দরকার ছিল ১২ রান। দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে ম্যাচের দ্বিতীয় ওভারেই কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছান রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ওপেনার। দিল্লির বাঁহাতি স্পিনার আকসার প্যাটেলের শর্ট বল কাট শটে পয়েন্ট ও কাভারের মাঝামাঝি দিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে দারুণ এক মাইলফলক স্পর্শ করেন এই ব্যাটার।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

২০০৮ সালে আইপিএলের শুরু থেকেই বেঙ্গালুরুর হয়ে খেলছেন কোহলি। একই ফ্র্যাঞ্চাইজির হয়ে ১৬ আসরের সবগুলিতে খেলা একমাত্র ক্রিকেটার তিনিই। ভারতের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টটিতে ২৩৩ ম্যাচ আর ২২৫ ইনিংসে কোহলির রান এখন ৭ হাজার ৩৮। ৩৬.৮৪ গড় ও ১২৯.৪৯ স্ট্রাইক রেটে এই রান করার পথে তিনি সেঞ্চুরি করেন ৫টি, ফিফটি ৫০টি।

ছবি: সংগৃহীত

২১৩ ম্যাচে ৬ হাজার ৫৩৬ রান নিয়ে কোহলির পরে আছেন আরেক ভারতীয় ব্যাটসম্যান শিখর ধাওয়ান। ৬ হাজারের বেশি রান আছে আর কেবল ডেভিড ওয়ার্নার (৬ হাজার ১৮৯) ও রোহিত শর্মার (৬ হাজার ৬৩)।

প্রথম দুই আসর বাদে প্রতিটিতেই অন্তত ৩০০ রান করেছেন তিনি। কোনো এক আসরে সবচেয়ে বেশি রানের রেকর্ডও তার। ২০১৬ আসরে তিনি ৯৭৩ রান করেছিলেন ৮১.০৮ গড় ও ১৫২.০৩ স্ট্রাইক রেটে। যেখানে সেঞ্চুরি ছিল ৪টি। অন্য একটি সেঞ্চুরি তিনি করেন ২০১৯ আসরে। চলতি আসরে এখনও পর্যন্ত ১০ ম্যাচে ৬ ফিফটিতে কোহলির রান ৪১৯।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply