লেভারকুসেনকে হারিয়ে ফাইনালে এক পা দিয়ে রাখলো রোমা

|

ছবি: সংগৃহীত

উয়েফা ইউরোপা লিগের দ্বিতীয় সেমিফাইনালের প্রথম লেগে বায়ার লেভারকুসেনকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে এক পা দিয়ে রাখলো রোমা। এনদোয়ার্দো বোভে’র গোলে জয় নিশ্চিত হয় স্বাগতিকদের।

নিজেদের ঘরের মাঠ অলিম্পিকো স্টেডিয়ামে জার্মান ক্লাব বায়ার লেভারকুসেনকে আতিথ্য জানায় রোমা। ম্যাচের শুরু থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠে খেলা। দু’দল বেশ কয়েকবার প্রতিপক্ষের রক্ষণ ভাঙ্গার চেষ্টা করলেও তা থেকে আদায় হয়নি গোল। ফলে প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যভাবে।

ছবি: সংগৃহীত

বিরতির পর আক্রমণের ধার বাড়ায় রোমা। ম্যাচের ৬২ মিনিটে অবশ্য রাডেস্কিকে আর গোলবারে সফল হতে দেননি বোভে। মাঝমাঠ থেকে আক্রমণে উঠে বোভে পাস দেন বক্সে থাকা ট্যামি আব্রাহামের উদ্দেশে। গোলের উদ্দেশে তিনি শট নিলেও সেটা ফিরিয়ে দেন রাডেস্কি। তবে বল পুরোপুরি ক্লিয়ার করতে ব্যর্থ হন তিনি। ফিরতি শটে ঠিকানা খুঁজে নেন ইতালিয়ান তরুণ মিডফিল্ডার বোভে।

৮৭ মিনিটে সমতায় ফেরার দারুণ সুযোগ পেয়েছিল লেভারকুসেন। বক্সের বাইরে থেকে বাড়ানো ক্রস রোমার গোলরক্ষক রুই প্যাট্রিসিও এগিয়ে এসে ক্লিয়ার করার চেষ্টা করেন। সেটা পেয়ে যান বক্সে থাকা লেভারকুসেনের রাইট ব্যাক জেরেমি ফ্রিমপং। বল নিয়ন্ত্রণে নিয়ে জোরালো শট নেন তিনি। তবে গোলবারে দাঁড়িয়ে থেকে তার শট বুকের সাহায্যে ফিরিয়ে দিয়ে দলকে বিপদমুক্ত করেন  ব্রাইয়ান ক্রিস্তান্তে। শেষ পর্যন্ত ব্যবধান ধরে রেখে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে রোমা।

এই জয়ে ষষ্ঠবারের মতো ইউরোপিয়ান ফাইনাল নিশ্চিতের পথে আরও একধাপ এগিয়ে গেলেন কোচ হোসে মরিনহো। তার হাত ধরেই গত মৌসুমে ইউরোপা কনফারেন্স লিগের শিরোপা জেতে রোমা। যা ছিল ক্লাবটির ইতিহাসে গত ১৪ বছরের মধ্যে প্রথম কোনো শিরোপা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply