‘মেসি অবিশ্বাস্য, রোনালদিনহো স্পেশাল’

|

ছবি: সংগৃহীত

লিওনেল মেসির ফুটবল ক্যারিয়ারের সম্ভাব্য সকল অর্জনকে অবিশ্বাস্য হিসেবে দেখছেন বোজান কির্কিচ। পাশাপাশি ব্রাজিলিয়ান গ্রেট রোনালদিনহোকে স্পেশাল বলে দাবি সাবেক স্প্যানিয়ার্ড এই ফুটবলারের। বার্সেলোনায় থাকাকালীন খুব কাছ থেকে দুই সুপারস্টারকে দেখার সুযোগ হয়েছিল বোজানের। সেখান থেকেই দেখেছেন মেসি-রোনালদিনহোর মাঝে বন্ধুত্বের সম্পর্ক।

বার্সেলোনার যুব একাডেমি লা মাসিয়ায় বেড়ে ওঠা কির্কিচ মূল দলের হয়ে খেলেন চার মৌসুম। কাতালান ক্লাবটিতে ছোট্ট অধ্যায়ে তিনি পুরো সময়ে মেসিকে সতীর্থ হিসেবে পেলেও রোনালদিনহোর সঙ্গে খেলার সুযোগ পান এক মৌসুম।

ছবি: সংগৃহীত

সম্প্রতি ‘টকস্পোর্ট’ রেডিওতে আলাপচারিতায় কির্কিচের কাছে জানতে চাওয়া হয় মেসি ও রোনালদিনহোর মধ্যে কে সেরা। ৩২ বছর বয়সী এই স্প্যানিয়ার্ড তুলে ধরেন তার ভাবনা।

বোজান কির্কিচ বলেন, এটা বলা কঠিন; আমি তা মনে করি না। সম্ভবত মেসি (সেরা), কারণ সে ২০ বছর ধরে দুর্দান্ত ফুটবল খেলছে, যা অবিশ্বাস্য কিছু। রোনালদিনহো সম্ভবত দুই বা তিন বছর শীর্ষ পর্যায়ে খেলেছেন, কিন্তু সেই দুই-তিন বছর তিনি ছিলেন অপ্রতিরোধ্য।

আজকের বিশ্বসেরা মেসির ক্যারিয়ারের শুরুতে অনেক বড় ভূমিকা ছিল রোনালদিনহোর। কাম্প ন্যু’তে যখন এই আর্জেন্টাইনের ক্যারিয়ার সবেমাত্র শুরু; ততদিনে রোনালদিনহো ছিলেন সুপারস্টারদের একজন। তবে তা সত্ত্বেও বোজান জানান তাদের মধ্যে বন্ধুত্বের সম্পর্কটাই ছিল সবচেয়ে দৃঢ়। মেসির ফুটবল ক্যারিয়ারের অর্জনকে অবিশ্বাস্য বলেন এই স্প্যানিয়ার্ড। পাশাপাশি রোনালদিনহোকে বিশেষ কিছু বলে দাবি কিরকিচের।

বোজান কিরকিচ আরও বলেন, আমি তুলনা করতে পছন্দ করি না। অবশ্যই মেসি অবিশ্বাস্য, বিশেষ করে যতো বছর ধরে সে খেলছে এবং এখনো খেলছে। ইতোমধেই সম্ভাব্য সব ট্রফি সে জিতেছে। সে অবিশ্বাস্য। তবে রোনালদিনহো অন্যরকম ছিলেন। যেভাবে তিনি ফুটবল খেলতেন, যেভাবে মুখে হাসি নিয়ে মাঠে সবকিছু করতেন, আমার কাছে তিনি ছিলেন স্পেশাল, জাদু।

ফুটবল ক্যারিয়ারে রোনালদিনহোর অবদানের কথা কৃতজ্ঞচিত্তেই স্মরণ করেন মেসি। তবে আর্জেন্টিনার এলএমটেনের বিশ্বসেরা হয়ে ওঠার পেছনে নিজের কোনো ভূমিকা নেই বলে দাবি ব্রাজিলিয়ান গ্রেটের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply