উপকূলে পৌঁছেছে ‘মোখা’র খবর, ডাঙায় ফিরেছে জেলেরা

|

মোহসীন উল হাকিম:

ঘূর্ণিঝড় মোখার খবর পৌঁছেছে উপকূলে। এ নিয়ে শঙ্কিত কক্সবাজার উপকূলের মানুষ। তবে সম্ভাব্য এ দুর্যোগ মোকাবেলার প্রস্তুতি চলছে পুরোদমে। এরই মধ্যে সাগর থেকে ফিরেছে মাছ ধরার ট্রলারগুলো। সতর্ক অবস্থায় রয়েছে সংশ্লিষ্টরা। সম্ভাব্য সাইক্লোন থেকে ট্রলারগুলোকে রক্ষা করতে ব্যস্ত সবাই।

টেকনাফের শাহপরীর দ্বীপের পশ্চিম পাড়া ঘুরে দেখা গেছে, সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে বাতাস। সেই সাথে, উত্তাল হচ্ছে সমুদ্র। মানুষের জীবন, বসতি, গবাদি পশুপাখিসহ অন্যান্য সম্পদ যা রয়েছে সে সব নিরাপদ রাখাই এখন বড় চ্যালেঞ্জ। পূর্বাভাস অনুযায়ী সম্ভাব্য সাইক্লোনের ঝুঁকিতে রয়েছে পুরো কক্সবাজার উপকূল। তাই প্রস্তুতিতে কমতি রাখার সুযোগ নেই।

লে. কমান্ডার মাজিদ যমুনা নিউজকে জানান, সকল প্রস্তুতি নেয়া হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ কোস্টগার্ডের অধীনস্ত সকল স্টেশনসমূহ ঘূর্ণিঝড় মোখা পরবর্তী সময়ের সকল উদ্ধার তৎপড়তা থেকে শুরু করে সকল কার্যক্রম গ্রহণ করার জন্য প্রস্তুত রয়েছে।

এদিকে, বেড়েছে লবণ চাষীদের ব্যস্ততা। ঝড় বৃষ্টি শুরু হওয়ার আগেই উৎপাদিত লবণ সংরক্ষণের কাজ চলছে পুরোদমে। ঝুঁকিতে থাকা সেন্টমার্টিনস দ্বীপ থেকে অনেকেই নিরাপদ আশ্রয়ে এসেছেন।

আরও পড়ুন: অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’, সমুদ্র বন্দরগুলোতে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply