সেন্টমার্টিনে প্রবল ঝড়, দুপুরে শক্তিশালী হবে জোয়ার: আবহাওয়া অধিদফতর

|

অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখার প্রভাবে সেন্টমার্টিন দ্বীপে বৃষ্টিপাত ও বাতাসের গতিবেগ বেড়েছে। রোববার (১৪ মে) সকাল ৯টা থেকে সেখানে প্রবল বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। দ্বীপটিতে এখন প্রবল ঝড় হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সেই সঙ্গে জানানো হয়েছে, দুপুরে শক্তিশালী জোয়ার হতে পারে সেন্টমার্টিনে।

রোববার (১৪ মে) সংবাদ সম্মেলনে সেন্টমার্টিনের পরিস্থিতি সম্পর্কে আবহাওয়া অধিদফতরের পরিচালক আজিজুর রহমান বলেন, প্রচণ্ড বাতাস হচ্ছে, বিল্ডিং কাঁপছে। আমরা ১১টা ৫০ মিনিটে দেখেছিলাম সেখানে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৮০ কিলোমিটার। এখন সেন্টমার্টিন দ্বীপে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ১০০ কিলোমিটার/ঘণ্টা। টেকনাফেও আমরা সাড়ে ১১টার দিকে বাতাসের গতিবেগ জানতে পেরেছি ঘণ্টায় প্রায় ৮২ কিলোমিটার। দুপুর ৩টা নাগাদ এই গতিবেগ বাড়তে থাকবে।

তিনি আরও বলেন, দুপুর ৩টার পর থেকে সাইক্লোনটির গতিবেগ কমতে শুরু করবে। সন্ধ্যা ৬টা নাগাদ সাইক্লোনটির সম্পূর্ণ অংশ স্থলভাগ অতিক্রম সম্পন্ন করবে। সেই সাথে, বিকেল ৪টা হচ্ছে জোয়ারের পূর্ণ সময়। দুপুর ৩টায় যখন সাইক্লোনটির কেন্দ্র স্থলভাগ অতিক্রম করবে তখন সেন্টমার্টিন ও আশেপাশের এলাকায় জোয়ারের পরিমাণ বৃদ্ধি পাবে। জোয়ারের উচ্চতা সেখানে বেড়ে যাবে। ৮-১২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।

আরও পড়ুন: ‘মিয়ানমারের দিকে অগ্রসর হচ্ছে মোখা, বাংলাদেশ অংশে ঝুঁকি কিছুটা কম’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply