বেনাপোলে উদ্বোধনের আড়াই মাসেও চালু হয়নি বাস টার্মিনাল, তীব্র যানজট

|

বেনাপোল (যশোর) প্রতিনিধি:

বেনাপোল বাস টার্মিনাল উদ্বোধনের আড়াই মাস পার হলেও চালু হয়নি কোনো কার্যক্রম। ফলে দিনকে দিন বেনাপোল বন্দরে বাড়ছে ভয়াবহ যানজট।

যশোর-বেনাপোল হাইওয়ে বেনাপোল বাজার ও বন্দরের প্রায় ৩ কিলোমিটার এলাকায় ঘণ্টার পর ঘণ্টা লোকাল বাস ও দূরপাল্লার পরিবহন দাঁড়িয়ে থাকায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে ভারতগামী পাসপোর্ট যাত্রী ও বেনাপোল পৌরবাসীদের। ব্যাহত হচ্ছে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি রফতানি বাণিজ্য।

বেনাপোল পৌরসভা ও বন্দর এলাকায় যানজট নিরসনে বেনাপোলের আমড়াখালিতে ১৬ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় দৃষ্টিনন্দন একটি বাস টার্মিনাল। গত ৪ মার্চ স্বরাষ্ট্রমন্ত্রী আনুষ্ঠানিক উদ্বোধন করলেও কোনো ধরনের কার্যক্রম চালু হয়নি এখনো। বাস টার্মিনাল চালু না করলেও বেনাপোল পৌরসভা
কর্তৃপক্ষ যানবাহন প্রতি ৫০ টাকা করে পৌর টোল আদায় করছে। ফলে বেনাপোল বন্দর এলাকায় প্রতিদিন বাড়ছে তীব্র যানজট।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

পদ্মা সেতু চালু হওয়ায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পাসপোর্ট যাত্রীরা
দ্রুত পৌঁছালেও বেনাপোলে গিয়ে পড়তে হচ্ছে ভয়াবহ যানজটের কবলে। চরম ভোগান্তি নিয়ে পারাপার হচ্ছে যাত্রীরা। অপর দিকে কমলমতী স্কুলের শিক্ষার্থীরা যানজটের কারণে পায়ে হেটে স্কুলে যেতে বাধ্য হচ্ছে। বেনাপোল বন্দর দেশের সর্ববৃহৎ স্থল বন্দর হওয়ায় প্রতিদিন প্রায় পাঁচশ’ পণ্যবাহী ট্রাক ও আড়াই শত যাত্রীবাহী বাস চলাচল করে।

এ বিষয়ে ইন্দো বাংলা চেম্বারের পরিচালক মতিয়ার রহমান বলেন, বেনাপোল দেশের সর্ব বৃহত্তর স্থলবন্দর। সরকার এই বন্দর দিয়ে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় দশ হাজার কোটি টাকা রাজস্ব আয় করে থাকে। অবিলম্বে একটি কমিটি করার মাধ্যমে বাস টার্মিনালটি চালু করা হোক।

যশোরের অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসেন জানান, বেনাপোল পৌরসভা ও বন্দর এলাকার গুরুত্ব বিবেচনা করে যানজট নিয়ন্ত্রণে ট্রাফিক মোতায়েন করা হয়েছে। বাস টার্মিনালটি চালুর বিষয়ে দ্রুতই ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. রফিকুল হাসান বলেন, টোল রেট নির্ধারণ না হওয়ার কারণে বেনাপোল পৌর বাস টার্মিনাল চালু করা যাচ্ছিল না।তবে বেনাপোল পৌরসভা টোলরেট নির্ধারণ করেছে। আশা করি দ্রুতই বাস টার্মিনালটি চালু করা হবে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply