আকস্মিক সফরে জেলেনস্কির প্রাপ্তি সামরিক সহায়তার আশ্বাস

|

ছবি: সংগৃহীত

ন্যাটোভুক্ত দেশগুলোতে আকস্মিক সফরে বড় ধরনের সামরিক ও অর্থনৈতিক সহায়তার আশ্বাস পেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি। কিয়েভকে আরও ট্যাংক ও সাঁজোয়া যান সরবরাহের ঘোষণা দিয়েছে জার্মানি ও ফ্রান্স। এছাড়া, ইউক্রেনকে দূরপাল্লার ড্রোন সরবরাহের আশ্বাস দিয়েছে ব্রিটেন। বর্তমানে ব্রিটেনে অবস্থান করছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। রয়টার্সের খবর।

হঠাৎ করেই ন্যাটো এবং ইউরোপের দেশগুলো ঝটিকা সফরে যান ইউক্রেনের প্রেসিডেন্ট। সোমবার (১৫ মে) ব্রিটেনে পৌঁছান ইউক্রেনের প্রেসিডেন্ট। সেখানে তাকে রাষ্ট্রীয় মর্যাদায় অভিনন্দন জানান প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ঘোষণা দেন কিয়েভকে সব ধরনের সহায়তা অব্যাহত রাখার। ব্রিটেনের প্রধানমন্ত্রী বলেন, আমি ইউক্রেনীয় প্রেসিডেন্টকে স্বাগত জানাতে পেরে গর্ববোধ করছি। রুশ বিরোধী অভিযানে আমাদের যে প্রচেষ্টা তা অব্যাহত থাকবে। সব ধরনের সহায়তা করা চালিয়ে যাবো আমরা।

ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি বলেন, ব্রিটিশ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। যদি এভাবে সহায়তা অব্যাহত থাকে তাহলে আমরা বিজয়ী হবোই।

এর আগে, জার্মানি ও ফ্রান্স সফর করেন জেলেনস্কি। সেখানে যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত কিয়েভকে আরও কামান, গোলাবারুদ, শক্তিশালী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ লিওপার্ড ট্যাংক, ভিন্ন মডেলের সাঁজোয়া যান ও ভারী অস্ত্র সরবরাহ অব্যাহত রাখার আশ্বাস দেন চ্যান্সেলর ওলাফ শোলজ এবং প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন।

এদিকে, কিয়েভ দাবি করেছে, প্রতিরোধ যুদ্ধে রাশিয়ার ২ সিনিয়র কমান্ডার নিহত হয়েছেন। তবে এই দাবি অস্বীকার করে মস্কো বলছে, বাখমুত নিয়ে মিথ্যাচার করছে ইউক্রেন।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply