কয়েকটি নিয়ম পরিবর্তন হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটে!

|

ছবি: সংগৃহীত

বিতর্কিত সফট সিগন্যালের নিয়ম বাতিল করতে যাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির অধিনে থাকা আইসিসি কমিটির হাত ধরে আসতে যাচ্ছে এই পরিবর্তন। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজের মতে আগামী জুনে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ থেকেই বিদায় নিচ্ছে সফট সিগন্যাল। খবর ক্রিকবাজের।

আইসিসির আম্পায়ারস এন্ড ডিসিশন মেকিংয়ের ৫.১০ ধারায় সফট সিগন্যালের নিয়মে বলা আছে। সফট সিগন্যাল হচ্ছে মাঠের দুই আম্পায়ারের সম্মিলিত এমন সংকেত যার মাধ্যমে টেলিভিশন আম্পায়ারের কাছে নিজের সিদ্বান্ত জানিয়ে রাখা হয়।

ছবি: সংগৃহীত

বেশিরভাগ সময় ক্যাচের ক্ষেত্রে এমনটি ঘটে থাকে। যেমন কোনো একটি ক্যাচ সঠিকভাবে নেয়া হয়েছে কিনা নিশ্চিত হতে তৃতীয় আম্পায়ারের দ্বারস্থ হন অনফিল্ড আম্পায়াররা। তবে এর আগেই ঐ ব্যাপারে নিজেদের মতামত অর্থাৎ আউট নাকি নট আউট সেটি মৃদু সংকেতের মাধ্যমে জানিয়ে দেন মাঠের আম্পায়ার। টিভি আম্পায়ার যদি ঐ সিদ্ধান্তের ক্ষেত্রে উপযুক্ত তথ্য প্রমাণ না পান তবে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তের সাথেই একমত পোষণ করেন। আর এর ফলেই তৈরি হয় বিতর্ক।

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্ট সিরিজে মার্নাস লাবুশেনের ক্যাচ নিয়ে সফট সিগন্যাল নিয়মের উপর বিরক্তি প্রকাশ করেছিলেন ইংল্যান্ড টেস্ট অধিনায়ক বেন স্টোকস। ২০২১ সালে ভারত-ইংল্যান্ড সিরিজে সুরিয়া কুমারের ক্যাচ নিয়েও এই নিয়মের বিরোধিতা করেছিলেন ভিরাট কোহলিসহ আরও অনেকে।

ছবি: সংগৃহীত

ক্রিকবাজ জানিয়েছে- আইসিসি ক্রিকেট কমিটি সফট সিগন্যাল ব্যবস্থা বাতিল করতে যাচ্ছে। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির অধিনে থাকা ক্রিকেট কমিটির হাত ধরে এই পরিবর্তন আসতে যাচ্ছে আগামী ৭ জুন থেকে ওভালে শুরু হতে যাওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ থেকে। যেখানে লড়বে ভারত ও অস্ট্রেলিয়া।

সফট সিগন্যাল তুলে দেয়া ছাড়াও দুটি উল্লেখযোগ্য পরিবর্তনের ব্যাপারেও জানিয়েছে ক্রিকবাজ। একটি হচ্ছে সূর্য্যের আলো কমে গেলে দিনের বেলায় ফ্লাড লাইট ব্যবহারের সুযোগ। অপরটি এক টেস্টের সিরিজে একটি রিজার্ভ ডে অর্থাৎ ষষ্ঠ দিন রাখা হবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply