জীবন বাঁচাতেই বন্দিদশা শিশু তায়েবার

|

হাত-পা খুটির সাথে বাঁধা, চিৎকার করে কাঁদছে শিশু তায়েবা। দেখে নির্যাতনের দৃশ্য মনে হলেও আদতে নিজ আদরের সন্তানকে রক্ষা করতেই এভাবে বেঁধে রাখতে হয়েছে বাবা-মাকে। নেত্রকোণায় এভাবেই দিন পার করছেন এই শিশুর বাবা-মা মাহফুজ-আখি দম্পতি।

আট বছরের শিশু তায়েবার বাস নেত্রকোণার লেটিরকান্দা গ্রামে। হাত-পায়ের বাঁধন খোলা থাকলেই নিজের গায়ে আঘাত করে সে। ব্যাথায় ছটফট বা কান্না করলেও চলতে থাকে আঘাত। দরিদ্র মাহফুজ আর আখির সামর্থ্য নেই সুচিকিৎসা করানোর। এমনকি চিকিৎসকের কাছেও যাওয়া হয়ে ওঠেনি। তাই বাধ্য হয়েই বেঁধে রাখা হয় শিশুটিকে।

ছোট থেকে বাকপ্রতিবন্ধী তায়েবার এই অস্বাভাবিক আচরণ শুরু বছর তিনেক আগে। তার বাবা-মা বলছেন, সারা রাত কান্নাকাটি করে শিশু তায়েবা। মেয়ের এমন কষ্টে রাতে ঘুমাতেও পারেন না তারা। স্কুলে কখনও যাওয়া হয়ে ওঠেনি শিশুটির। বাঁধন ছেড়ে সুস্থ জীবনে ফিরে আসুক সেই আশা এলাকাবাসীরও।

এদিকে, শিশুটির খবর পেয়ে তাকে দেখতে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জাহিদ হাসান। বলেন, উপজেলা প্রশাসন এবং সমাজ সেবা অফিসের মাধ্যমে কিছু আর্থিক সহায়তা দিচ্ছি। শিশুটির পাশে যদি কোনো সমাজ সেবক বা বিত্তবান ব্যক্তি এগিয়ে আসেন, তাহলে হয়তো আলোর মুখ দেখতে পাবে এই শিশুর পরিবার।

দারিদ্রতায় জর্জরিত পরিবারটি জানেও না কোন রোগে আক্রান্ত তায়েবা, জানা নেই কীভাবে নিশ্চিত করা যাবে সুচিকিৎসা। হতাশায় ভেঙে পড়া পরিবারটি তাকিয়ে আছে সমাজের বিত্তবানদের দিকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply