তুরস্কের নির্বাচন: এরদোগানের বিরুদ্ধে ব্যাপকহারে ভোট কারচুপির অভিযোগ

|

তুরস্কের নির্বাচনে ব্যাপকহারে ভোট কারচুপির অভিযোগ এনেছেন জোট প্রার্থী কামাল কিরিচ-দারোগলু। রান-অফ বা দ্বিতীয় ধাপের ভোটাভুটির আগে প্রচারণায় এই অভিযোগ তুললেন তিনি। খবর টার্কিস মিনিটের।

বুধবার (১৭ মে) ইস্তাম্বুলে জরুরি বৈঠকে বসেন বিরোধী দলগুলোর প্রতিনিধিরা। সেখানে ৭ হাজার ৯৪টি ব্যালট বক্সে অসঙ্গতির তথ্য তুলে ধরেন সিএইচপি ও ওয়াইএসপি নেতারা। তাদের অভিযোগ, পার্লামেন্ট নির্বাচনে সাড়ে ৪ হাজারের বেশি ব্যালট বক্সে কারচুপি হয়েছে। তাছাড়া, প্রেসিডেন্ট নির্বাচনে ২২০০ বক্স থেকে ভোটচুরি করা হয়েছে বলেও অভিযোগ তাদের।

বলা হয়, ক্ষমতাসীন একেপি পার্টির কর্মীদের পাশাপাশি প্রশাসনের কর্মকর্তারাও জড়িত ছিলেন এই ভোট দুর্নীতিতে। বিরোধী দলীয় নেতাদের চাপ এবং ভয়ভীতি প্রদর্শনের অভিযোগও তুলে ধরেন তারা।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

দেশটিতে আগামী ২৮ মে দ্বিতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। ক্ষমতায় টিকে থাকতে হলে রান-অফে ৫০ শতাংশের ওপর ভোট নিশ্চিত করতে হবে রিসেপ তাইয়েপ এরদোগানকে। তুরস্কের অর্থনৈতিক সংকট ও প্রবল ভূমিকম্পের পর সরকারের ভূমিকা নিয়ে দেশটির অভ্যন্তরে তৈরি হয় জন অসন্তোষ। তারপরও প্রথম ধাপে ব্যাপক সংখ্যক ভোট পেয়ে রীতিমতো চমক দেখিয়েছিলেন ২০ বছর ক্ষমতায় থাকা এই নেতা। এখন ভোট কারচুপির অভিযোগ ওঠার পর বিভিন্ন মহলে শুরু হয়েছে আলোচনা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply