দখলদারিত্ব নিয়ে পাল্টাপাল্টি দাবি, কী চলছে বাখমুতে?

|

ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর বাখমুতের নিয়ন্ত্রণ নিয়ে চলছে পাল্টাপাল্টি দাবি। অঞ্চলটি পুরোপুরি দখলে নেয়ার কথা জানিয়েছে রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপ। বাহিনীটিকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যদিও ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলছেন, পুরোপুরি ধ্বংস হয়ে গেলেও হাতছাড়া হয়নি বাখমুত। খবর বিবিসির।

মূলত, কৌশলগত গুরুত্বপূর্ণ অঞ্চল বাখমুত দখলে রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপের ‘অপারেশন বাখমুত মিটগ্রাইন্ডার’ মিশন শুরু হয় গত বছর অক্টোবরের শুরুতে। ২২৪ দিন লড়াইয়ের পর ওয়াগনার প্রধানের দাবি, বাখমুতের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে তার বাহিনী। জয়ের খবর জানিয়ে ভিডিওবার্তা প্রকাশ করেন ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগেজিন। সেখানে রাশিয়ার পতাকা এবং ওয়াগনার গ্রুপের ব্যানার দেখা যায় ভাড়াটে সেনাদের হাতে।

প্রিগেজিন বলেন, বাখমুতের শেষ এলাকাটিও আমাদের নিয়ন্ত্রণে। ৮ অক্টোবর থেকে টানা অভিযান চলেছে। রুশ সেনাদের যখন বিক্ষিপ্ত দশা, তখন আমরা দায়িত্ব নিই। তারাও ঠিকঠাক হয়ে ওঠার সুযোগ পায়।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

বাখমুত দখলের খবরে ওয়াগনার প্যারামিলিটারি গ্রুপকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, সাউদার্ন ইউনিট নিয়মিত গোলাবারুদ সরবরাহ করেছে, বিমান অভিযানও চালিয়েছে। সে কারণেই, আর্টেমোভক্স শহর মুক্ত করতে পারলো ওয়াগনার বাহিনী। শহরটি মুক্ত করার জন্য যারাই লড়াই করেছেন, তাদের সবাইকে অভিনন্দন। ‘হিরোদের’ পুরষ্কৃত করার আশ্বাসও দেন তিনি।

তবে ওয়াগনার গ্রুপের দাবি সত্য নয় বলে উড়িয়ে দিয়েছে কিয়েভ। ইউক্রেনের সামরিক মুখপাত্র জানান, পূর্বাঞ্চলীয় শহরটিতে এখনও চলছে তীব্র লড়াই। কয়েকটি শিল্প এলাকা ও অবকাঠামোর নিয়ন্ত্রণ তাদের হাতে বলেও জানানো হয়। বাখমুত বেদখলের কথা অস্বীকার করেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিও।

শহরটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে উল্লেখ করে জেলেনস্কি বলেন, তারা সবকিছু ধ্বংস করে দিয়েছে। কোনোকিছুই আগের মতো নেই। বাখমুত এখন কেবল আমাদের হৃদয়ে।

প্রায় ১৬ মাস ধরে রাশিয়া-ইউক্রেন রক্তক্ষয়ী সংঘাতের অন্যতম কেন্দ্র বাখমুত। পশ্চিমাদের দাবি, ২০ থেকে ৩০ হাজার রুশ সেনা হতাহত হয়েছে অঞ্চলটিতে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply