৫ মাসে ১৫ দেশ ভ্রমণ, হঠাৎ কূটনৈতিক তৎপরতা বাড়িয়েছে কিয়েভ

|

জেলেনস্কির মধ্যপ্রাচ্য সফর। ছবি: সংগৃহীত।

মুহুর্মুহু মিসাইল আর গোলার হামলায় বিপর্যস্ত ইউক্রেন। এরই মধ্যে হঠাৎ কূটনৈতিক তৎপরতা বাড়িয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। গত পাঁচ মাসে তিনি সফর করেছেন ১৫টি দেশ। প্রথম দিকে, মিত্র দেশগুলোয় গেলেও এখন মস্কোর ঘনিষ্ঠ নেতাদের সাথেও বৈঠক করছেন তিনি। ভাবা হচ্ছে, আন্তর্জাতিকভাবে রাশিয়াকে আরও কোণঠাসা করতেই নতুন এ কৌশল নিয়েছেন তিনি। খবর বিবিসির।

সম্প্রতি আকস্মিক সফরে সৌদি আরব গিয়ে চমক দেখিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। গত কয়েক মাস কেবল ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত দেশগুলোতে সফর করলেও এবারই প্রথম মধ্যপ্রাচ্যে গেলেন তিনি। জেদ্দায় আরব লীগের সম্মেলনে মস্কো ঘেঁষা হিসেবে বিবেচিত আরব নেতাদের সাথে সাক্ষাৎও করেন জেলেনস্কি।

এরপরই জেলেনস্কি গিয়েছেন জাপানে। মিত্রদের সাথে সাক্ষাৎ করার পাশপাশি বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। বর্তমানে রাশিয়ার তেল, গ্যাস ও কয়লার অন্যতম বড় ক্রেতা ভারত। এছাড়া জাতিসংঘে রাশিয়াবিরোধী প্রস্তাবে বরাবরই ভোট দেয়া থেকে বিরত থাকে এশিয়ার দেশটি।

বিশ্লেষকরা বলছেন, আন্তর্জাতিকভাবে পুতিনকে আরও কোণঠাসা করতেই রুশ মিত্রদের সমর্থন আদায়ে এই কূটনৈতিক তৎপরতা চালাচ্ছেন জেলেনস্কি। পশ্চিমারাও জেলেনস্কির পদক্ষেপকে ইতিবাচক বলছেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বলছেন, আমি মনে করি, এটি একটি অনন্য সুযোগ ইউক্রেনের জন্য। একসঙ্গে এখানে অনেক দেশের সাথে তথ্য বিনিময়ের সুযোগ রয়েছে। আমি বলতে চাচ্ছি, আপনার দেশের পরিস্থিতি এবং আপনার বার্তা সবার কাছে পৌঁছে দিন। আমরা এই বিষয় গুরুত্ব নিয়ে আলোচনা করবো। আমি বিশ্বাস করি, আপনার এই সফর হতে পারে যুদ্ধের গেম চেঞ্জার।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

অবশ্য কয়েকমাস ধরেই আন্তর্জাতিক সফরকে গুরুত্ব দিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। যুদ্ধের প্রথম দশমাস দেশের বাইরে না যাওয়া জেলেনস্কি গত পাঁচ মাসে সফর করেছেন অন্তত ১৫টি দেশ। এরমধ্যে ব্রিটেন, পোল্যান্ডে গিয়েছেন একাধিকবার। চলতি মাসেই এখন পর্যন্ত গিয়েছেন ৯টি দেশে।

বিদেশ সফরে গিয়ে বেশিরভাগ ক্ষেত্রেই ইউক্রেনের প্রেসিডেন্টকে খালি হাতে ফিরতে হয়নি। ফ্রান্স, জার্মানিসহ বেশ কয়েকটি দেশ থেকেই বিপুল অস্ত্র সহায়তা নিয়ে দেশে ফিরেছেন। সবশেষ জাপান থেকেও সুখবর পেয়েছেন জেলেনস্কি। তাদের বহুদিনের চাওয়া এফ-সিক্সটিন ফাইটার জেট দেয়ার ঘোষণা দিয়েছে পশ্চিমারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply