বার্ড ফ্লু ঠেকাতে ব্রাজিলে ১৮০ দিনের জরুরি অবস্থা জারি

|

বার্ড ফ্লু ঠেকাতে ব্রাজিলে ১৮০ দিনের জন্য প্রাণী স্বাস্থ্যের জরুরি অবস্থা জারি করা হয়েছে। বন্য পাখির মধ্যে ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের (এইচফাইভএনওয়ান) সংক্রমণ শনাক্ত হওয়ায় এ পদক্ষেপ নেয়া হয়েছে।

সোমবার (২২ মে) এ সংক্রান্ত এক আদেশে সই করেছেন দেশটির কৃষিমন্ত্রী কার্লোস ফাবারো। এবারই প্রথম এইচফাইভএনওয়ানের সংক্রমণ শনাক্ত হলো ব্রাজিলে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

পশুস্বাস্থ্য সুরক্ষায় কাজ করার আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর অ্যানিমেল হেলথের নির্দেশিকা (গাইডলাইন) অনুযায়ী, পাখিদের মধ্যে ফ্লু ছড়ানোর জন্য দায়ী এইচফাইভএনওয়ান সংক্রমণের পরিপ্রেক্ষিতে বাণিজ্যিক কোনো নিষেধাজ্ঞা জারির দরকার নেই। তবে কোনো খামারে এই ফ্লু ছড়িয়ে পড়লে তা খামারের সব পাখিকে মেরে ফেলে।

কর্তৃপক্ষ বলছে, এ পর্যন্ত অন্তত আটটি স্থানে বন্য পাখির মধ্যে এইচফাইভএনওয়ানের সংক্রমণ নিশ্চিত হওয়া গেছে। এর মধ্যে সাতটিই এসপিরিতো সান্তো প্রদেশে, বাকি একটি রিও ডি জেনিরোতে।

ব্রাজিলের কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, বার্ড ফ্লু মোকাবেলার অংশ হিসেবে এ সংক্রান্ত পদক্ষেপের সমন্বয়, মূল্যায়ন ও পরিকল্পনার জন্য জরুরি পরিচালন কেন্দ্র স্থাপন করা হয়েছে।

উল্লেখ্য, ব্রাজিল বিশ্বের সবচেয়ে বেশি মুরগির মাংস রফতানিকারক দেশ। গত বছর দেশটি ৯৭০ কোটি ডলারের মুরগির মাংস বিভিন্ন দেশে রফতানি করেছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply