পণ্যের বাজারে বাজেটের প্রভাব

|

সাইফুল ইসলাম:

এবারের বাজেট প্রস্তাবনায় পণ্য ও সেবার দাম বৃদ্ধির তালিকা বেশ দীর্ঘ। আর দাম কমার তালিকা বেশ ছোট। ইতোমধ্যে বাজেটের প্রভাব পড়তে শুরু করেছে বাজারে। মোবাইল হ্যান্ডসেট, কলম বা বাইসাইকেলের দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। বাজেট পেশের পর থেকে বাড়তি দামে কিনতে হচ্ছে বাসমতি চাল, খেজুর, কাজুবাদাম।

প্লাষ্টিক ও অ্যালুমিনিয়ামের কিচেনওয়্যারের জন্যে ক্রেতাদের গুনতে হচ্ছে বাড়তি অর্থ। তবে কেক বা মিষ্টিজাতীয় খাবারের দাম কমার জন্য অপেক্ষায় থাকতে হবে ভোক্তাদের। অভিযোগ রয়েছে, দাম কমানোর ব্যাপারে ব্যবসায়ীরা বরাবরই গড়িমসি করেন।

এরইমধ্যে বিভিন্ন কোম্পানির মোবাইল ফোনসেটের দাম বেড়েছে দেড় থেকে ২ হাজার টাকা। বাড়তি দরের তালিকায় আছে সিগারেট, চশমাও।

রাজধানীতে ক্রেতারাও বললেন মূল্যবৃদ্ধির কথা। এক ক্রেতা বলেন, প্রত্যেকটা ফোনের দাম বেড়েছে। আরেক ক্রেতা বলেন, বাসন-বাটি সবকিছুর দাম বেড়েছে।

আর স্মার্টফোন বিক্রেতারা বললেন, বাজেটের পর ফোন বিক্রি কমেছে একটু। চশমা বিক্রেতারা জানান, আগের চেয়ে বেশি দামে পাইকারিতে তাদের চশমা কিনতে হচ্ছে।

বাজেটের ঘোষণা অনুযায়ী, মিষ্টি, কেকের দাম কমার কথা। ক্যানসার, ম্যালেরিয়া ও যক্ষার ওষুধের দামেও ইতিবাচক প্রভাবের আশা করা হচ্ছে। তবে ক্রেতা-ভোক্তাদের অভিযোগ, দাম কমানোর ব্যাপারে ব্যবসায়ীরা বরাবরই গড়িমসি করে থাকে।

ফার্মেসিতে ওষুধ কিনতে আসা এক প্রবীণ লোক বলেন, ডায়াবেটিসের যে ওষুধের দাম তা কমেনি। ওষুধ বিক্রেতারাও জানান, দাম আগের মতোই রয়েছে।

মিষ্টান্ন বিক্রেতারা জানান, মিষ্টান্ন বানাতে যেসব উপাদান লাগে সেসবের দাম কমলে তারা নতুন দর নির্ধারণ করবে।
উল্লেখ্য, প্রভিশনাল কালেকশন অব ট্যাক্সেস অ্যাক্ট, ১৯৩১ সালের ৩ নম্বর ধারা অনুযায়ী বাজেট ঘোষণার সঙ্গে সঙ্গে আমদানি শুল্ক, সম্পূরক শুল্ক, মূসকের নতুন হার প্রযোজ্য হয়। তবে আয়কর সংক্রান্ত প্রস্তাব কার্যকর হবে আগামী জুলাই থেকে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply