রাজনীতির ‘রহস্যপুরুষ’ সিরাজুল আলম খান মারা গেছেন

|

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সিরাজুল আলম খান দাদাভাই। ছবি : সংগৃহীত

ডিএমসি করেসপনডেন্ট, ঢাকা:

‘রাজনীতির রহস্যপুরুষ’ হিসেবে পরিচিত মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সিরাজুল আলম খান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার (৯ জুন) দুপুর সোয়া দুইটার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিষয়টি ফেসবুক পোস্টে জানান তার পালিত কন্যা ইয়াসমিন ইতি। ওই পোস্টে হাসপাতালের বেডে শায়িত একটি ছবি শেয়ার করেছেন তিনি।

এর আগে শারীরিক অবস্থার অবনতি হলে বৃহস্পতিবার (৮ জুন) রাতে লাইফ সাপোর্ট নেয়া হয় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের গুরুত্বপূর্ণ এ সংগঠককে।

প্রসঙ্গত, বাঙালি জাতীয়তাবাদী চেতনাকে বিকশিত করে বাঙালিদের স্বাধীন জাতীয় রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৬২ সালে ছাত্রলীগের অভ্যন্তরে ‘নিউক্লিয়াস’ গড়ে তোলার মূল উদ্যোক্তা ছিলেন সিরাজুল আলম খান। এই নিউক্লিয়াস ‘স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ’ নামেও পরিচিত। এছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ গঠন এবং ‘সিপাহী জনতার গণঅভ্যুত্থান’ এর নেপথ্য পরিকল্পনাকারী ছিলেন তিনি।

ছয় দফার সমর্থনে জনমত গঠনে ঐতিহাসিক ভূমিকা পালন করেন সিরাজুল আলম খান। আগরতলা ষড়যন্ত্র মামলা বাতিল ও বঙ্গবন্ধুর মুক্তির দাবিতে আন্দোলন ও ঊনসত্তরের গণঅভ্যুত্থানে ছাত্র-শ্রমিকদের সম্পৃক্ত করতে প্রধান ভূমিকা পালন করেন তিনি। সিরাজুল আলম খান দেশে-বিদেশে ‘রাজনৈতিক তাত্ত্বিক ব্যক্তিত্ব’ হিসেবে পরিচিত।

এএআর/এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply