দক্ষিণ আফ্রিকার ‘চোকার্স’ তকমা কি ভারতের দখলে?

|

ছবি: সংগৃহীত

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হারের পর ‘চোকার্স’ অপবাদের পাশে নাম লিখিয়েছে ভারত। ক্রিকেটে এই অপবাদটি আগে ছিল কেবলই দক্ষিণ আফ্রিকার। যে কোনো বড় টুর্নামেন্টের ফাইনাল কিংবা সেমিফাইনালে উঠলেও শিরোপার দেখা কোনোভাবেই পাওয়া হতো না বলেই প্রোটিয়াদের বলা হতো চোকার্স। তবে এখন একই রোগে কিছুটা হলেও আক্রান্ত ভারত। বৈশ্বিক ট্রফিতে টানা আটটি সেমিফাইনাল ও ফাইনাল হেরে প্রত্যাশার চাপে ভেঙে পড়ার অপবাদটা জুটছে ভারতেরও।

২০১৩ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল মহেন্দ্র সিং ধোনির ভারত। এরপর গত এক দশকে আইসিসির আর কোনো ট্রফি জিততে পারেনি দলটি।

ছবি: সংগৃহীত

সব সংস্করণ মিলিয়ে এ সময়ে ভারত খেলেছে চারটি ফাইনাল। ২০১৪ সালে মিরপুরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারত হেরেছিল শ্রীলঙ্কার কাছে। আর ওই হার দিয়েই যেন আক্ষেপের শুরুটা হয়েছিল ভারতের। এরপর ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে পাকিস্তানের কাছে হেরেছে তারা। সেই সাথে টানা দুটি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হার।

শুধু ফাইনাল নয়, গত ১০ বছরের মধ্যে ভারত হেরেছে চারটি সেমিফাইনালেও। ২০১৫ সালে অস্ট্রেলিয়ার পর ২০১৯ সালে নিউজিল্যান্ডের কাছে ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে আটকে গিয়েছিল দলটি। ২০১৬ সালে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের পর সর্বশেষ গত বছর ইংল্যান্ডের কাছে টি-টোয়েন্টি বিশ্বকাপেও শেষ চার থেকেই বিদায় নিতে হয় তাদের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply