যে জায়গায় বাংলাদেশকে ইতিহাসের সেরা অবস্থানে দেখছেন হাথুরুসিংহে

|

বাংলাদেশের প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহে। ফাইল ছবি।

বাংলাদেশ কখনো যা করতে পারেনি, এখনকার দলের তেমন কিছু করার খুব ভালো সম্ভাবনা আছে বলে মনে করেন চান্দিকা হাথুরুসিংহে। সেই বিশ্বাস তৈরি হয়েছে দলের শক্তির গভীরতা দেখে। বাংলাদেশের প্রধান কোচের মতে, সব সংস্করণেও বিভিন্ন কৌশল সাজিয়ে খেলার মতো পর্যাপ্ত ক্রিকেটার এখন আছে এ দেশের ক্রিকেটে।

এ বছরই এশিয়া কাপ ও বিশ্বকাপ ক্রিকেটে স্বপ্ন দেখার সাহস জোগালেন হাথুরুসিংহে। চলতি আফগানিস্তান সিরিজ দিয়ে এই মৌসুম শেষ হচ্ছে বাংলাদেশের। নতুন মৌসুমে আছে এশিয়া কাপ ও বিশ্বকাপ।

ওয়ানডে সংস্করণের এই দুই আসরে দারুণ কিছু করার আশা নিয়ে এগোচ্ছে বাংলাদেশ। এই সংস্করণেই দলের পারফরমেন্স সবচেয়ে ভালো ও ধারাবাহিক। ৫০ ওভারের ক্রিকেটে দলটি বিশ্ব ক্রিকেটেই সবচেয়ে অভিজ্ঞ। 

আফগানিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টের তৃতীয় দিনের খেলার শুরুর আগে টিভিতে কথোপকথনে হাথুরুসিংহের কাছে এশিয়া কাপ ও বিশ্বকাপ ভাবনা জানতে চান ধারাভাষ্যকার ফারভিজ মাহারুফ। বাংলাদেশ কোচ সেখানেই বাড়িয়ে দিলেন স্বপ্নের সীমানা।

তিনি বলেন, সত্যি বলতে হ্যাঁ, আমরা এর মধ্যেই পরিকল্পনা করতে শুরু করেছি যে, আমাদের কী করতে হবে। বাংলাদেশের ক্রিকেট এখন খুব ভালো অবস্থায় আছে। আমার মনে হয়, ক্রিকেটারদের নিজেদের মধ্যে প্রতিযোগিতার দিক থেকে বাংলাদেশ এখন ইতিহাসের সেরা অবস্থানে আছে। ওদের মধ্য থেকে বাছাই করার জন্য এবং বিভিন্ন সংস্করণে ট্যাকটিক্যালি বিভিন্ন ভূমিকায় কাজে লাগানোর জন্য অনেক বিকল্প আমাদের আছে।

তিনি আরও বলেন, বাংলাদেশ কখনো আগে যা করেনি, তা করার সেরা সুযোগ আমাদের আছে। পাশাপাশি এটাও বলতে হবে, অন্য দলগুলোও আমাদের মতো প্রস্তুতি নিচ্ছে। তবে আমাদের নিয়ন্ত্রণে আছে আমরা কী করতে পারি এবং আমরা তা করার চেষ্টা করবো।

ভবিষ্যৎ ভাবনার পাশাপাশি হাথুরুসিংহে শোনালেন এই টেস্ট নিয়ে তাদের পরিকল্পনাও। দুই ইনিংস মিলিয়ে ৫৪৪ রানে এগিয়ে বাংলাদেশ, উইকেট আছে ৬টি। উইকেটের যা অবস্থা, তাতে জয়ের মতো রান হয়ে গেছে বলেই ধারণা করা যায়। তবে এই টেস্টে সময় আছে এখনো বিস্তর। বাংলাদেশ কোচ বললেন, সহসাই ইনিংস ছাড়ার ইচ্ছে তাদের নেই।

হাথুরুসিংহে বলেন, আমার তো ভালো লাগবে সারাদিন ব্যাটিং করতে পারলে। এই ধরনের উইকেটে আমরা কেমন ব্যাট করি, তা দেখতে চেয়েছিলাম। আরেকটি ব্যাপার হলো, যেহেতু স্রেফ একটিই টেস্ট ম্যাচ এবং খুব বেশি কিছু নির্ভর করছে না এটির ওপর, ছেলেদের যথেষ্ট সুযোগ দিতে চাই আমরা। আমরা যা করতে চাই, তা করার সুযোগ আছে এখানে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply