ব্রাজিলের বড় জয়ের রাতে বর্ণবাদ বিরোধী বার্তা

|

ছবি: সংগৃহীত

বার্সেলোনার আরসিডিই স্টেডিয়ামে প্রীতি ম্যাচে গিনির বিপক্ষে ৪-১ গোলে জিতেছে ব্রাজিল। জোয়েলিনটন, রদ্রিগো, এডার মিলিতাও ও ভিনিসিয়াস জুনিয়র একটি করে গোল করেন। তবে এই ম্যাচের বড় খবর এই জয় নয়। ভিনিসিয়াস জুনিয়রের প্রতি সংহতি জানাতে প্রথমবারের মতো সম্পূর্ণ কালো রঙের জার্সিতে মাঠে নেমেছিল সেলেসাওরা।

গিনির বিপক্ষে ব্রাজিলের এই প্রীতি ম্যাচের শুরুতে ‘বর্ণবাদ সাথে নিয়ে কোনো খেলা নয়’ বার্তা সম্বলিত ব্যানারের সামনে দাঁড়ায় দুই দল। মাঠে খেলোয়াড়রা হাঁটু ভেঙে বসে এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে বর্ণবাদ বিরোধী অবস্থান জানায়।

শুরু থেকে ব্রাজিলের চোখে চোখ রেখে খেলতে থাকে গিনি। রিশার্লিসন, ভিনিসিউস জুনিয়রদের রীতিমতো বেশ কিছুটা সময় বোতলবন্দি করে রাখে দলটির ডিফেন্ডাররা। ২৭ মিনিটে জোয়েলিনটনের গোলে এগিয়ে যায় ব্রাজিল। এর তিন মিনিট পরই রদ্রিগোর গোলে ২-০ গোলের লিড নেয় সেলেসাওরা। ৩৬ মিনিটে গুইরাসির গোলে ব্যবধান কমায় গিনি।

কালো জার্সি তুলে রেখে দ্বিতীয়ার্ধে চেনা হলুদ জার্সিতে শুরু করে ব্রাজিল। ৪৭ তম মিনিটেই ব্যবধান বাড়ানো গোলের দেখা পেয়ে যান মিলিতাও। ৮৮ তম মিনিটে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে ব্রাজিলের জয় নিশ্চিত করেন ভিনিসিয়াস। বর্ণবাদ বিরোধী অভিযানে ভিনিসিয়াসের সমর্থনে এই ম্যাচগুলো খেলছে ব্রাজিল। আগামী মঙ্গলবার সেনেগালের মুখোমুখি হবে তারা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply