অ্যাশেজের প্রথম টেস্ট জিততে অস্ট্রেলিয়ার লক্ষ্য ২৮১ রান

|

ছবি: সংগৃহীত

অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টই রোমাঞ্চের আশা দিচ্ছে। পাঁচ ম্যাচের সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডের ১ম ইনিংসে ৩৯৩ রানের জবাবে ৩৮৬ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ৭ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নামা ইংল্যান্ড অলআউট হয় ২৭৩ রানে। ফলে জয়ের জন্য অস্ট্রেলিয়ার লক্ষ্য ২৮১ রান।

বার্মিংহাম টেস্টে ‘বাজবল’ থিওরি চালু করা ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে পরিকল্পনা মতোই খেলা চালিয়ে যায়। নিজেদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ২৮ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে ইংল্যান্ড। আগের দিনের অপরাজিত দুই ব্যাটার জো রুট এবং ওলি পোপ এদিন সকালটা শুরু করেছিলেন দারুণভাবে। দলীয় ৭৭ রানের মাথায় পোপ (১৪) ফিরলে ভাঙে অর্ধশত রানের জুটি।

ছবি: সংগৃহীত

দুর্দান্ত এক ইয়র্কারে এই ইংলিশ ব্যাটারকে ফেরান অজি অধিনায়ক প্যাট কামিন্স। চতুর্থ উইকেটে হ্যারি ব্রুককে নিয়ে ৫২ রানের জুটি গড়েন রুট। ১২৯ রানের মাথায় হাফ সেঞ্চুরি থেকে ৪ রান দূরে থাকতে প্যাভিলিয়নে ফেরেন রুট। নাথান লায়নের বলে ডাউন দ্য উইকেটে খেলতে এসে স্ট্যাম্পিংয়ের শিকার হন তিনি।

ছবি: সংগৃহীত

১৫০ রানের মাথায় পঞ্চম ব্যাটসম্যান হিসেবে লায়নের স্পিনেই ফেরেন ব্রুক। রুটের সমান ৪৬ রান করে আউট হন তিনিও। ষষ্ঠ উইকেটে ৪৬ রানের জুটি গড়েন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস এবং জনি বেয়ারস্টো। ১৯৬ রানের মাথায় লায়নের বলেই এলবিডব্লিউ হয়ে ফেরেন বেয়ারস্টো।

ছবি: সংগৃহীত

এরপর ধারাবাহিকভাবে ইংলিশ উইকেটের পতন হয়। বেন স্টোকস ৪৩ রান করে সপ্তম ব্যাটসম্যান হিসেবে আউট হন। ১৯ রান করেন মঈন আলী। শেষদিকে ওলি রবিনসন ২৭ রান করলে ২৭৩ রানের পুঁজি পায় ইংলিশরা।

অস্ট্রেলিয়ার পক্ষে ৪টি করে উইকেট নেন প্যাট কামিন্স আর নাথান লায়ন। ২৮১ রানের লক্ষ্যে ব্যাট করছে অস্ট্রেলিয়া।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply