নিখোঁজ টাইটানের ধ্বংসাবশেষ পাওয়ার দাবি 

|

আটলান্টিক মহাসাগরের তলায় টাইটানিকের ধ্বংসাবশেষ পর্যটকদের দেখাতে ডুব দিয়েছিল যে ডুবোযান, সেই টাইটানের ধ্বংসাবশেষ পাওয়ার দাবি করেছে মার্কিন কোস্টগার্ড। টাইটানিকের ধ্বংসাবশেষের কাছেই ডুবোযানটির সন্ধান মিলেছে বলেও দাবি তাদের। খবর বিবিসির।

ডুবোযান টাইটানের বিষয়ে স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ জুন) বিকাল ৩টায় প্রেস কনফারেন্সের আয়োজন করেছে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড। গোস্টগার্ডের এমন তথ্যের সত্যতা যাচাই করছে বিশেষজ্ঞরা।

নতুন করে অভিযানে যুক্ত হয়েছে একাধিক জাহাজ, কানাডার কয়েকটি বিমান ও রোবটের মাধ্যমে পরিচালিত ছোট ছোট নৌযান।

এর আগে, নিখোঁজ সাবমেরিন টাইটানের অনুসন্ধান প্রচেষ্টার অংশ হিসেবে দূর থেকে নিয়ন্ত্রিত দুটি রোবট যান পাঠানো হয়েছিল। এর মাধ্যমেই টাইটানের ধ্বংসাবশেষ পাওয়া গেছে বলে দাবি করছে কোস্টগার্ড।

আরও পড়ুন: কতটা শক্তিশালী ছিল আটলান্টিকে নিখোঁজ সাবমেরিন টাইটান?

রোববার টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ হয় পর্যটকবাহী ডুবোযান-টাইটান। কানাডার নিউফাউন্ডল্যান্ডের সেন্ট জোনস উপকূল থেকে রওনা দিয়েছিল টাইটান। সাগরের গভীরে ডুব দেয়ার পৌনে দু’ ঘণ্টার মধ্যে নিয়ন্ত্রণকারী জাহাজের সাথে সংযোগ হারিয়ে ফেলে। আরোহীদের মধ্যে আছেন ব্রিটিশ ধনকুবের হামিশ হারডিং, পাকিস্তানি ব্যবসায়ী শাহাজাদা দাউদ ও তার ছেলে সুলেমান এবং ওশেনগেট’র প্রধান নির্বাহী স্টকটোন রুশ। অপরজন ফরাসি নাবিক পল হেনরি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply