চার শতাধিক পশু নিয়ে ঢাকায় পৌঁছেছে ‘ক্যাটেল স্পেশাল ট্রেন’

|

রাজশাহীর জামালপুর থেকে কোরবানি উপলক্ষ্যে চার শতাধিক পশু পৌঁছেছে ঢাকায়। রোববার (২৫ জুন) ভোরে পশুগুলোকে বহনকারী ২৫টি ওয়াগনের ‘ক্যাটেল স্পেশাল ট্রেন’ পৌঁছায় কমলাপুর রেলস্টেশনের ৮ নম্বর প্ল্যাটফর্মে। এবার ৩টি ট্রেনে এক হাজার ২০০ গরু রাজধানীতে আসবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

মূলত সড়কপথে পশু পরিবহনের খরচ এবং ঝুঁকি কমাতে এখন রেলওয়ে কর্তৃপক্ষের বিশেষ এই ট্রেনের দিকেই ঝুঁকছেন ব্যাপারি এবং পশু মালিকরা। ব্যাপারীরা বলেন, বেশ আরামদায়ক হয়েছে এই ট্রেন যাত্রা। ন্যায্য দামে পশুগুলো বিক্রি করার আশাও ব্যক্ত করেন তারা। ট্রাকে পশু বহনের চেয়ে ট্রেনই বেশি সুবিধাজনক বলে জানিয়েছেন গরু ব্যাপারিরা। তারা বলেন, কম খরচের চেয়েও বড় বিষয় হলো গরুগুলো কোনো আঘাত পায়নি।

এবারের ঈদুল আজহা উপলক্ষ্যে তিনটি ক্যাটেল ট্রেনে মোট ১২০০ গরু রাজধানীতে আসার কথা জানিয়ে রেলওয়ের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা শাহ আলম কিরণ শিশির বলেন, গরু নিয়ে যেসব ব্যবসায়ী-ব্যাপারিরা এসেছেন, প্রত্যেকেই সন্তুষ্টি প্রকাশ করেছেন। এত কম টাকায় এবং আরামদায়কভাবে পশুগুলোকে আনতে পেরে উচ্ছ্বসিত তারা। চাহিদার উপর ভিত্তি করে এই সার্ভিস আরও বাড়ানোর ক্ষেত্রে রেলওয়ে কর্তৃপক্ষের আগ্রহ আছে বলেও জানান তিনি।

ব্যাপারিরা বলছেন, রাজধানীর হাটের সাথে সমন্বয় করে ক্যাটেল ট্রেনের শিডিউল সাজালে আরও ব্যবসায়ী এই সার্ভিসে আগ্রহী হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply