বড় টুর্নামেন্ট জিততে হলে দলীয় প্রচেষ্টার প্রয়োজন: রবি শাস্ত্রী

|

ছবি: সংগৃহীত

২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির অধীনে সর্বশেষ আইসিসির কোনো ট্রফি জিতেছিল ভারত। এরপর আর আইসিসির কোনো শিরোপা জিততে পারেনি ক্রিকেট পরাশক্তির এই দেশটি। ভারতের সাবেক তারকা ক্রিকেটার রবি শাস্ত্রী মনে করেন, দলীয় প্রচেষ্টা ছাড়া বিশ্বকাপের মতো বড় কোনো টুর্নামেন্টে জেতা সম্ভব নয়। খবর হিন্দুস্তান টাইমসের।

২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার কাছে হার, ২০১৫ সালে ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে বিদায়, ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে পাকিস্তানের বিপক্ষে লজ্জার হার। ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায়। ২০২১ সালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হার। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমি থেকে বিদায়। 

চলতি মাসেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরের ফাইনালেও অস্ট্রেলিয়ার কাছে হারে ভারত। সবকিছু মিলিয়ে চোকার্স নামে পরিচিতি পাচ্ছে দলটি।

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাঠে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে এক সাক্ষাৎকারে ভারতের সাবেক প্রধান কোচ রবি শাস্ত্রী বলেন, আমরা বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনাল খেলেছি। জিততে পারিনি, কারণ বড় কিছু জিততে হলে দলীয় প্রচেষ্টার প্রয়োজন পড়ে। আপনি একজন ব্যক্তি, একজন অধিনায়ককে দোষারোপ করতে পারবেন না।

শাস্ত্রী আরও বলেন, বিশ্বকাপ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ব্যাটসম্যানের কাছ থেকে সেঞ্চুরি দরকার। তাহলে বোলারদের লড়াই করার জন্য মঞ্চ তৈরি হয় এবং ট্রফি জয়ের ভালো সুযোগ থাকে। যদি আপনি সেঞ্চুরি না পান, তাহলে কমপক্ষে তিনটি হাফ-সেঞ্চুরির ইনিংস দরকার পড়ে, সেটি টেস্ট-ওয়ানডে বা টি-টোয়েন্টি যে ধরনের ক্রিকেটই হোক না কেন। যদি আপনি সেটি করতে না পারেন তবে আপনি জয়ের যোগ্য নন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply