১৪ বছর পর সেমিতে পা রাখতে বাংলাদেশের বাধা ভুটান

|

ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপ ২০২৩ সালের ‘অঘোষিত’ কোয়ার্টার ফাইনালে ভুটানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ভুটানকে হারাতে পারলেই প্রায় ১৪ বছর পর সেমিতে পা রাখবে জামাল ভূঁইয়ার দল। সবশেষ ২০০৯ সালে সাফের সেমিতে খেলেছিল বাংলাদেশ।

বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বুধবার (২৮ জুন) রাত ৮টায়। এই ম্যাচটিতে জয় পেলে সেমিফাইনালের টিকিট কাটবে লাল-সবুজ জার্সিধারীরা।

২০০৯ সালের পর দক্ষিণ এশিয়ার ফুটবলের এই সর্বোচ্চ আসরে আর সেমিফাইনাল খেলা হয়নি বাংলাদেশের। টানা পাঁচ আসরে প্রথম পর্ব বা গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার হতাশা হয়েছে সঙ্গী। ভুটান ম্যাচ তাই বাংলাদেশের জন্য মহাগুরুত্বপূর্ণ।

সাফের এবারের আসরে ‘বি’ গ্রুপে খেলছে বাংলাদেশ। পয়েন্ট টেবিলের যে অবস্থা তাতে চার দলেরই সুযোগ আছে সেমি-ফাইনাল খেলার। ভুটানের বিপক্ষে জয়েও যথেষ্ঠ হবে না বাংলাদেশের, যদি লেবাননের বিপক্ষে বড় ব্যবধানে জিতে যায় মালদ্বীপ। সেক্ষেত্রে এই তিন দলের পয়েন্ট হবে ৬ করে। আবার মালদ্বীপ ও বাংলাদেশ হারলে তাদের মতো ভুটানের পয়েন্টও হবে ৩ করে। তখন গোল পার্থক্য হয়ে উঠবে গুরুত্বপূর্ণ।

ভুটানের বিপক্ষে বাংলাদেশের প্রাপ্তির হাসিই বেশি। সাফে ছয়বারের দেখায় ভুটানের কাছে কখনও হারেনি দল। সব মিলিয়ে এ পর্যন্ত ১৩ বার মুখোমুখির পরিসংখ্যানে বাংলাদেশের জয় ১০টি, ড্র দুটি, হার মাত্র একটি।

ভুটানের বিপক্ষে তারিক কাজীর সার্ভিস পাবে না লাল-সবুজ জার্সিধারীরা। মালদ্বীপের বিপক্ষে চোট পেয়ে মাঠ ছাড়েন এই মিডফিল্ডার। এরপরও পরিসংখ্যানের দিকে তাকালে ফেভারিটের তকমা নিয়েই মাঠে নামবে জামাল ভূঁইয়ার দল। হ্যাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা এবার মুখিয়ে রয়েছে সেমির জন্য।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply