দেশজুড়ে শুরু হয়েছে পশু কোরবানি

|

পবিত্র ঈদুল আজহার নামাজ শেষে মুসল্লিরা শুরু করেছেন পছন্দের পশু কুরবানির প্রক্রিয়া। মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় সকাল থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় পশু কোরবানি শুরু হয়। এই কোরবানি চলবে ঈদের তৃতীয় দিন পর্যন্ত।

রাজধানীতে আজ সকাল থেকেই শুরু হয়েছে বৃষ্টিপাত। ফলে বাসার নিচের গ্যারেজে, বাসার সামনের রাস্তায় কিংবা এলাকার ফাঁকা মাঠে পছন্দের পশু কুরবানি করছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। কসাইরাও ব্যস্ত সময় পার করছেন সকাল থেকে। পশুর চামড়া ছাড়িয়ে এরই মধ্যে শুরু হয়ে গেছে প্রক্রিয়াজাতকরণ।

এদিকে, কোরবানির পর সেই স্থান পরিষ্কারের পাশাপাশি বাড়িঘর ও ব্যক্তিগতভাবে পরিচ্ছন্ন থাকার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বলা হচ্ছে, সুরক্ষার জন্য মাংস কাটার জায়গায় বিছাতে হবে প্লাস্টিকের শিট। যত দ্রুত সম্ভব মাংস গুছিয়ে ফেলতে হবে। মাংস কাটা হয়ে গেলে গরম পানি, ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করতে হবে। জীবাণুমুক্ত করার জন্য ব্যবহার করতে হবে এন্টিসেপটিক লিকুইড। দূর্গন্ধ দূর করতে লেবুর রস, বেকিং সোডা ব্যবহার করা যেতে পারে।

মাংস কাটার যন্ত্রাংশ কোনো ভাবেই নোংরা অবস্থায় রাখা যাবে না। ময়লা একটি প্লাস্টিকের ব্যাগে রেখে ভালো করে আটকে দিতে হবে। পোষাক থেকে রক্তের দাগ দূর করা সহ ব্যক্তিগত পরিচ্ছন্নতায় নজর দেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply