জোরালো রুশ হামলায় ২ জেনারেলসহ ইউক্রেনীয় ৫০ সেনা নিহত

|

দোনেৎস্ক অঞ্চল ঘিরে চলছে তুমুল লড়াই। রাশিয়ার দাবি, গেলো ২৪ ঘণ্টার জোরালো অভিযানে প্রাণ গেছে ইউক্রেনের দুই জেনারেলসহ কমপক্ষে ৫০ সামরিক কর্মকর্তার। তাছাড়া ধূলিসাৎ করা হয়েছে গোপন আস্তানা। হতাহতের কোনো তথ্য না জানালেও; শত্রুপক্ষের চারদফা আক্রমণ প্রতিহতের কথা নিশ্চিত করেছে কিয়েভ। পাশাপাশি প্রেসিডেন্ট জেলেনস্কির প্রত্যাশা, খুব শিগগিরই ন্যাটোর সদস্য দেশ হবে ইউক্রেন। খবর সিসিটিভির।

দোনেৎস্ক অঞ্চলের শহর ক্রামাত্রোস্ক ঘিরে চলছে তুমুল লড়াই। বাদ পড়েনি খেরসনও। গেলো ২৪ ঘণ্টায় কয়েকদফা বিমান অভিযান চালিয়েছে রাশিয়া। গোলা ছুড়ে পাল্টা জবাব দিচ্ছে ইউক্রেনও।

এ পরিস্থিতিতে মঙ্গলবারের অভিযানে দুই জেনারেলসহ অন্তত ৫০ সামরিক কর্মকর্তার মৃত্যুর দাবি করছে ক্রেমলিন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেন, ক্রামাত্রোস্ক শহর ঘিরে চালানো হয়েছে জোরালো অভিযান। এতে প্রাণ গেছে ইউক্রেনীয় সেনাবাহিনী দুইজন জেনারেল ও ৫০ জন অফিসারের। শুধু তাই নয় গোপন আস্তানা থেকে লড়াইরত ২০ জন ভাড়াটে সেনাও মারা গেছেন। ধ্বংস করা হয়েছে শত্রুপক্ষের যোগাযোগ ইউনিট ও অস্থায়ী শিবির।

হতাহতের তথ্য নিশ্চিত করেনি কিয়েভ। তবে দখলদারদের ৪ দফা আগ্রাসন নস্যাৎ করা হয়েছে বলে দাবি দেশটির। একইসাথে প্রেসিডেন্টের প্রত্যাশা, প্রতিরোধের অগ্রগতি দেখে, শিগগিরই ন্যাটোভূক্ত করা হবে ইউক্রেনকে।

দেশের সংস্কার এবং বাজেট উন্নয়নের জন্য সাড়ে ১৫ বিলিয়ন ডলার সহায়তা চেয়েছিলো ইউক্রেন। যা খতিয়ে দেখছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আই এম এফ। এদিকে দেশটিকে দূরপাল্লার মিসাইল সিস্টেম ATACMS দেয়ার কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে পেন্টাগন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply