জয়পুরহাটে বিরল প্রজাতির মদনটাক পাখি উদ্ধার

|

জয়পুরহাট প্রতিনিধি:

জয়পুরহাটে বিরল প্রজাতির একটি মদনটাক পাখি উদ্ধার করেছেন স্থানীয়রা। শনিবার (১ জুন) সকালে জয়পুরহাট সদর উপজেলার চকবরকত ইউনিয়নের চকউজ্জাল গ্রাম থেকে পাখিটি উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, সকালে গ্রামের মাঠে বৃষ্টি হওয়ার কারণে উড়তে পারছিল না পাখিটি। পরে স্থানীয়রা দেখতে পেয়ে পাখিটিকে উদ্ধার করে। দীর্ঘাকায় পাখিটি উদ্ধারের ঘটনা এলাকায় ছড়িয়ে পড়লে একনজর দেখতে সেখানে ভিড় করে বহু মানুষ।

চকউজ্জাল গ্রামের আশিকুর রহমান বলেন, পাখিটির পা ও ঠোঁট অনেক লম্বা। পিঠের ওপর ধূসর কালো রং ও সাদা বর্ণের শরীর। আমাদের এলাকায় এ পাখি দেখতে পাওয়া এক সৌভাগ্যের বিষয়। পাখিটির মাথায় পালক না থাকায় ধারণা করা হচ্ছে এটি বিরল প্রজাতির মদনটাক পাখি।

চকবরকত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজাহান আলী জানান, পাখিটি উদ্ধার করে স্থানীয়রা খবর দেন। পরে পাখিটিকে হস্তান্তরের জন্য রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ টিমের সাথে যোগাযোগ করা হয়েছে। তাদের কাছে হস্তান্তর করা হবে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ টিমের পরিদর্শক জাহাঙ্গীর কবির জানান, খবর পেয়ে টিমের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পাখিটি উদ্ধার করে। পরে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ নিয়ে এসে পাখিটির প্রাথমিক চিকিৎসার পর সুস্থ হলে নিরাপদ আবাসস্থল বিলে বা জলাশয়ে অবমুক্ত করা হবে।

জেলা প্রাণিসম্পদ বিভাগ জানিয়েছে, পাখি উদ্ধারের বিষয়ে তাদের কেউ জানায়নি।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply