‘সময় থাকতে অবসর নেয়া উচিত সাকিবের, নয়তো তামিমের মতো অবস্থা হবে’

|

তামিমের মতোই ভাগ্য বরণ করতে হবে সাকিবেরও। তাই সময় থাকতে এই অলরাউন্ডারের বিদায় নেয়া উচিত; যমুনা নিউজকে এ কথা বললেন কোচ নাজমুল আবেদীন ফাহিম।

তামিমের অবসরের ঘোষণায় সাকিব যদি ওয়ানডে অধিনায়কের দায়িত্ব পায়-ও, বিরূপ পরিবেশে সেটা গ্রহণ না করাই উচিত বলে মনে করেন এই কোচ। সাধুবাদ জানালেন তামিমের সিদ্ধান্তকেও।

তবে, নাজমুল আবেদীন ফাহিম জানান, সিনিয়র ক্রিকেটারদের এভাবে বিদায় নেয়াটা দুঃখজনক। বিসিবির ভেতরের অনেক কথা বাইরে না এলেও পারতো। কিছু বলার থাকলে তা নিজেদের মধ্যে আলোচনা করতে পারতো।

এই কোচ বললেন, দায়টা শুধু ক্রিকেট বোর্ডের না বা যারা বলেছেন তাদের না, আমাদেরও। সিরিজে আরও ম্যাচ বাকি, সামনে এশিয়া কাপ, তারপর বিশ্বকাপ; এমন অবস্থায় এ সিদ্ধান্ত নেয়া কতটা কষ্টের তা বুঝি। তবে, আমি মনে করি এটি সঠিক সিদ্ধান্ত।

সাকিবের প্রসঙ্গ টেনে নাজমুল আবেদীন ফাহিম বলেন, যতদিন আমরা পারফর্ম করি ততদিন দাম থাকে। এরপর আদৌ দাম থাকে না। এমনকি সাকিব আল হাসানেরও একই অবস্থা হবে। এই পারফরমেন্স আজীবন করতে পারবে না। আমি বলবো, ওর সময়মতো অবসরে যাওয়া উচিত, এমন কোনো পরিস্থিতি আসার আগে।

তিনি আরও বলেন, আমরা এমন একজন অধিনায়ক চাই, মাঠের বাইরে থেকে যা বলা হবে সব শুনবে। এভাবে ক্রিকেটে অধিনায়ক্ত করা যায় না। ক্রিকেটে অধিনায়ক্ত করতে হবে সেভাবে, যেখানে মাঠে নিজের ধ্যান-ধারণা প্রয়োগ করা যায়। কিন্তু সিদ্ধান্ত নেয়ার পর আমাকে যদি চিন্তা করতে হয়, কারও কাছে জাবাবদিহি করতে হবে, এভাবে ক্রিকেট খেলা যাবে না।

সমর্থকদের উদ্দেশে এই কোচ বলেন, ব্যক্তি-খেলোয়াড়ের আগে দলের প্রতি সমর্থন করা উচিত। বললেন, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেন যারা, তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা উচিত। এমন সমর্থক নিয়ে কোনো দল ভালো করতে পারে না। হতে পারে কোনো খেলোয়াড়কে আমাদের ভালো লাগে। কিন্তু আগে দল, পরে খেলোয়াড়কে সমর্থন করতে হবে।

ক্রিকেটারদের সমস্যা ক্রিকেটসংশ্লিষ্ট ঘনিষ্ঠদেরই অনুভব করতে হবে। কিন্তু এদেশের ক্রিকেট সংস্কৃতিতে এমনটা না থাকায় দুঃখ প্রকাশ করেছেন নাজমুল আবেদীন ফাহিম।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply