‘ভারত এশিয়া কাপ খেলতে না এলে আমরাও বিশ্বকাপে যাবো না’

|

ছবি: সংগৃহীত

২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের খেলতে আসা নিয়ে তৈরি হয়েছে নতুন জটিলতা। ভারত এশিয়া কাপ খেলতে না এলে, নিরাপদ হলেও বিশ্বকাপে দল পাঠাবে না পাকিস্তান। সম্প্রতি পাকিস্তানের ক্রীড়ামন্ত্রী এহসান মাজারি জানিয়েছেন, প্রয়োজন হলে বিশ্বকাপ থেকে সরে দাঁড়াবে পাকিস্তান। খবর ক্রিকেট পাকিস্তানের।

একদিন আগেই পাকিস্তান সরকার জানিয়েছে, ভারতে বিশ্বকাপের ভেন্যুগুলো ঘুরে দেখতে ১১ জন মন্ত্রী নিয়ে কমিটি গড়েছে তারা। খোদ পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি সেই কমিটির শীর্ষে রয়েছেন। খবর আনন্দবাজারের।

সেই পাকিস্তানই আবার একদিন বাদে বলছে, ভারত যদি এশিয়া কাপ খেলতে না যায়, তাহলে ভারত নিরাপদ হলেও তারা দল পাঠাবে না।

এহসান মাজারি বলেন, প্রয়োজন হলে পাকিস্তান বিশ্বকাপ থেকে সরে দাঁড়াবে। আহমেদাবাদে খেলতে পাকিস্তানের তেমন সমস্যা নেই। তবে ভারত এশিয়া কাপ নিয়ে নিরপেক্ষ কেন্দ্রে অনড় থাকলে পাকিস্তানও বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না। আহমেদাবাদ কোনো ইস্যু নয়। পাকিস্তান আগেও সেখানে খেলেছে। কিন্তু আগে ভারতের তরফ থেকে ইতিবাচক সাড়া পাওয়া প্রয়োজন।

ভারতের মাটিতে একদিনের বিশ্বকাপ খেলার প্রয়োজনীয় অনুমতি দেয়ার জন্য অনুরোধ করা হয়েছিল চিঠিতে। তার প্রেক্ষিতে আমদাবাদে খেলতে পাকিস্তানের তেমন সমস্যা নেই বলে জানিয়েছেন পাক ক্রীড়ামন্ত্রী। তিনি আরও বলেন ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে ভারতের উদ্বেগ অর্থহীন। এমন খবর ভারতীয় সংবাদমাধ্যমের।

এহসান মাজারি আরও বলেন, পাকিস্তান ক্রিকেট বোর্ড আমার মন্ত্রণালয়ের অধীন। ভারত যদি এশিয়া কাপ খেলার ব্যাপারে নিরপেক্ষ কেন্দ্রের দাবিতে অনড় থাকে, তাহলে বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচগুলোর ক্ষেত্রে একই দাবি করবো। সেই সাথে নিরাপত্তা নিয়ে ভারতের বক্তব্য যুক্তিপূর্ণ নয়। নিউজিল্যান্ড, ইংল্যান্ডের মতো দল পাকিস্তানে এসে খেলে গিয়েছে। আগেও ক্রিকেটপ্রেমীরা তাদের দারুণভাবে স্বাগত জানিয়েছিলেন। নিরাপত্তা আসলে ভারতের একটা অজুহাত।

তিনি বলেন, ভারত বিশ্বকাপে যাওয়া না যাওয়া নিয়ে গঠিত কমিটির নেতৃত্বে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। সদস্য হিসাবে রয়েছেন ১১ জন মন্ত্রী। তাদের মধ্যে আমি একজন। আমরা বিষয়টি নিয়ে আলোচনা করে প্রধানমন্ত্রীকে সুপারিশ করবো। প্রধানমন্ত্রী পিসিবির প্যাট্রন ইন চিফ। তিনি চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

আগামী সপ্তাহে দক্ষিণ আফ্রিকার ডারবানে বৈঠক রয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের। সেখানে এশিয়া কাপ এবং বিশ্বকাপ নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহের সঙ্গে কথা বলতে পারেন পিসিবির নতুন চেয়ারম্যান জাকা আশরাফ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply