ভারতের হিমাচলে আকস্মিক বন্যা ও ভূমিধসে নিহত ৫, বন্ধ সাত শতাধিক রাস্তা

|

ভারী বৃষ্টিপাত ও আকাস্মিক বন্যায় বিধ্বস্ত ভারতের হিমাচল প্রদেশ। রোববার (৯ জুলাই) একাধিক ভূমিধসের ঘটনায় ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গত ৩৬ ঘণ্টায় হিমাচলের বিভিন্ন স্থানে ১৪টি ভূমিধস ও ১৩টি আকস্মিক বন্যার ঘটনা ঘটেছে। এতে বন্ধ হয়ে গেছে রাজ্যটির অন্তত ৭০০টি রাস্তা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, শিমলার কোটগড় এলাকায় ভারী বৃষ্টির কারণে ভূমি ধসে ভেঙে পড়েছে একটি বাড়ি। এই ঘটনায় একই পরিবারের তিনজনের মৃত্যু হয়েছে। অন্যদিকে কুলুতে ধসের কারণে মৃত্যু হয়েছে এক নারীর। এছাড়া শনিবার রাতে চম্বা কাতিয়ান তহসিল এলাকায় ভূমিধসের ঘটনা ঘটলে তাতে মৃত্যু হয় আরও এক ব্যক্তির। এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুকু।

এদিকে, মানালি, কুলু, কিন্নুর, চম্বাসহ বেশ কয়েকটি অঞ্চলে আকস্মিক বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। আগামী সোমবার ও মঙ্গলবার রাজ্যের সমস্ত সরকারি এবং বেসরকারি স্কুল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে হিমাচল সরকার।

কর্তৃপক্ষ জানায়, ভূমিধস ও বন্যার কারণে হিমাচলের ৭৩৬টি রাস্তা বন্ধ রয়েছে। রোববার সকালে ক্ষতিগ্রস্ত হয়েছে মোট ১৭৪৩টি ট্রান্সফর্মার। ফলে বিদ্যুৎহীন রয়েছেন বহু মানুষ। এছাড়া বেশ কয়েকটি নদীর পানির স্তর বাড়ছে। ফলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

এদিকে, ভারী বর্ষণে বিপর্যস্ত দিল্লি, হরিয়ানা, উত্তরাখণ্ড, রাজস্থান, পঞ্জাব, জম্মু ও কাশ্মিরের মতো উত্তর ভারতের বিভিন্ন এলাকাও। ভারতের উত্তরাঞ্চলে গত দুদিনে দুর্যোগে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply