হেডিংলি এবারও ইংল্যান্ডের, ওল্ড ট্রাফোর্ড কি হবে?

|

ছবি: সংগৃহীত

হেডিংলি জয় করে অ্যাশেজ পুনরুদ্ধারের লড়াইয়ে টিকে থাকলো ইংল্যান্ড। অজিদের বিরুদ্ধে ৩ উইকেটে জয় পেয়েছে স্টোকস বাহিনী। তৃতীয় টেস্ট শেষে সিরিজে ইংল্যান্ড এখন ২-১ এ পিছিয়ে।

রোববার (৯ জুলাই) চতুর্থ ইনিংসে ২৫১ রান তাড়া করতে নেমে সহজে জয় পায়নি স্টোকসরা। চার বছর আগে হেডিংলিতে মহাকাব্যিক ১৩৫ রানের ইনিংস খেলে ইংল্যান্ডের জয়ের নায়ক ছিল বেন স্টোকস। এবার হ্যারি ব্রুক ইংলিশদের জয়ের নায়ক। ৯৩ বলে সর্বোচ্চ ৭৫ রান করার পথে ৯টি চার হাঁকিয়েছেন তিনি। ২৩০ রানে ইংলিশরা যখন ৭ উইকেট হারিয়ে ফেলে, মনে হচ্ছিল হেডিংলি বুঝি এবার ইংল্যান্ডকে ফিরিয়ে দেবে। কিন্তু সব আশঙ্কার মেঘ উড়িয়ে দিয়ে ‘ম্যান অব দ্য ম্যাচ’ মার্ক উডকে সঙ্গে নিয়ে ক্রিস ওকস দলকে জয়ের বন্দরে ভেড়ান। হেডিংলির জয়ে অ্যাশেজ সিরিজ ২-০ থেকে ২-১ করে ফেলেছে ইংল্যান্ড।

বেন স্টোকস ভবিষদ্বাণী করেছিলেন, ‘বাজবল’ বিপ্লব দ্বারা ইংলিশরা সিরিজ জিতবে। হেডিংলির পর তিনি জানিয়ে দিয়েছেন, ইংল্যান্ড জিতবে বাকি দুটি টেস্টেও। এ নিয়ে তার মনে কোনো সন্দেহ বা দ্বিধাদ্বন্দ্ব নেই। তার সোজাসাপ্টা কথা– হ্যাঁ, এ নিয়ে আমার মধ্যে কোনো দ্বিধা নেই। আরেকটি অনিশ্চয়তায় ভরা ম্যাচ খেললাম। ভালো লাগছে যে এবার আমরা জিততে পেরেছি এবং আমাদের আশাটা বাঁচিয়ে রাখতে পেরেছি।

স্টোকসের ভবিষ্যদ্বাণী ফলে গেলে ১৯৩৬-৩৭ মৌসুমের পর অ্যাশেজে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ার পর সিরিজ জিতবে ইংল্যান্ড। এর আগে ১৯ জুলাই অনুষ্ঠিতব্য ওল্ড ট্রাফোর্ডও ইংলিশদের জয় করতে হবে সিরিজে সমতা ফেরাতে। তারপর ওভালের শেষ ম্যাচ। ইংল্যান্ডের ৩-২ এর স্বপ্ন পূরণ করতে হলে কী করতে হবে? বিগত দুই টেস্টে ভালো খেলেও ম্যাককালাম বাহিনীকে অজিদের কাছে পরাজয় বরণ করতে হয়েছে। এই ম্যাচের পরিবর্তিত লাইনআপ কিন্তু ইংলিশদের জয় উপহার দিয়েছে।

এই ম্যাচে ইংল্যান্ড জেমস এন্ডারসনকে খেলায়নি। ছয় মাস পর দলে ফিরেছেন মার্ক উড। ফিরেই অলরাউন্ড নৈপুণ্য দেখিয়েছেন। দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন ৭ উইকেট। তার গতির কাছে বারবার পরাস্ত হচ্ছিলেন অজি ব্যাটাররা। ফর্মহীন এন্ডারসনকে বসিয়ে উডের ইনক্লুশন দলকে জয় এনে দিয়েছে।

দীর্ঘদিন পর দলে ফিরেছেন অলরাউন্ডার ক্রিস ওকসও। দুই ইনিংস মিলিয়ে তার ঝুলিতে উঠেছে ৬ উইকেট। ব্যাট হাতেও দারুণ করে দলকে জিতিয়েছেন। স্টুয়ার্ট ব্রডও ভালো বল করেছেন। টেস্টে ব্রডের উইকেট এখন ৫৯৮টি। আর দু’টি উইকেট পেলে ঢুকে যাবেন ৬০০ উইকেটের মালিকদের এলিট ক্লাবে।

থ্রি লায়ন্সদের নতুন পেস ইউনিট হেডিংলি টেস্টে জয় ছিনিয়ে নিয়েছে। এখন তারা সিরিজ জয়ের স্বপ্ন দেখছে। ইংলিশ এই পেস ইউনিট বাকি দুই ম্যাচ খেলতে পারলে স্টোকসের পক্ষে সিরিজ জয় অসম্ভব বলে মনে হচ্ছে না।

/এএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply