সাংবাদিক ইয়াসমিনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা; ডিইউজে, ডিআরইউ’র নিন্দা

|

রাজধানীর রাজারবাগ পীর সিন্ডিকেটের অপকর্মের সংবাদ প্রকাশ করায় আরটিভির স্টাফ রিপোর্টার অধরা ইয়াসমিনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে।

গত ১৩ মে চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালে ইয়াসমিনের বিরুদ্ধে মামলা দায়ের করেন পীর সিন্ডিকেটের অন্যতম হোতা শাকেরুল কবির। গত সোমবার (১০ জুলাই) মামলার তদন্তকারী কর্মকর্তা মো. রফিকুল ইসলাম আরটিভিতে চিঠি দেয়ার পর বিষয়টি সামনে আসে।

জানা গেছে, রাজধানীর রাজারবাগ দরবার শরীফের পীর দিল্লুর রহমান ও তার সিন্ডিকেটের বিরুদ্ধে মামলাবাজি, সারাদেশে অসংখ্য মানুষকে হয়রানি, জমি দখলসহ বিভিন্ন অপরাধের অভিযোগ নিয়ে প্রতিবেদন করেন অধরা ইয়াসমিন। এতে ক্ষিপ্ত হয়ে অধরার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৪, ২৫ ও ২৯ ধারায় মামলাটি দায়ের করা হয়।

মামলার বাদী রাজারবাগ দরবার শরীফের পীর দিল্লুর রহমানের মামলাবাজ সিন্ডিকেটের অন্যতম প্রধান সহযোগী শাকেরুল কবির। তার বিরুদ্ধে মামলাবাজি, জমি দখল, নারীপাচারসহ বিভিন্ন অপরাধের অভিযোগ আছে। এসব অভিযোগে তাকে কয়েকবার আটক হয়ে কারাগারেও যেতে হয়েছে।

এর আগে, এ সিন্ডিকেটের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় অন্তত ডজনখানেক সাংবাদিককে হয়রানির অভিযোগ উঠেছে। ভুক্তভোগীদের দাবি, মিথ্যা মামলা দিয়ে সাধারণ মানুষকে দীর্ঘদিন ধরে চরম হয়রানি করে আসছে এই ‘মামলাবাজ সিন্ডিকেট’। সিআইডির তদন্তেও এর প্রমাণ মিলেছে।

মূলত, হাইকোর্টের বিভিন্ন আদেশ, জাতীয় মানবাধিকার কমিশন ও সিআইডির তদন্তের সূত্র ধরেই প্রতিবেদন করেন সাংবাদিকরা। আর তাতেই রোষানলে পড়তে হচ্ছে শক্তিশালী এ সিন্ডিকেটের।

রিপোর্টার অধরা ইয়াসমিন বলেন, দুই মাস আগে রাজারবাগ পীর সিন্ডিকেটের অপকর্ম নিয়ে অপরাধবিষয়ক প্রতিবেদন করেছিলাম। সে সময় এই নিউজ নিয়ে খুব তোলপাড় শুরু হয়। রাজারবাগ দরবার শরীফের পক্ষ থেকে আমাকে নিউজ সরানোর জন্যে বলা হয়। হঠাৎ গতকাল রাজধানীর তেজগাঁও থানা থেকে আমাকে জানানো হয় আমার নামে একটা চিঠি আছে। সেই চিঠি হাতে পেয়ে, বুঝতে পারলাম যে আমার বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা হয়েছে। মামলার কাগজ তোলার পর জানতে পারলাম, রাজারবাগ দরবার শরীফের মুরিদ, মামলাবাজ সিন্ডিকেটের মূলহোতা শাকেরুল কবির মামলা দায়ের করেছে।

এদিকে, অধরার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সাংবাদিকদের বিভিন্ন সংগঠন। মিথ্যা, ষড়যন্ত্রমূলক এ মামলা দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়েছে তারা।

মামলা প্রসঙ্গে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন সংগঠনটির পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। একইসঙ্গে অবিলম্বে হয়রানিমূলক এই মামলা প্রত্যাহারের দাবি জানান তারা।

পাশাপাশি ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দ্রুত মামলা প্রত্যাহারের দাবি জানান।

এ ছাড়া বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম, মাল্টিমিডিয়া রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, ইয়ুথ জার্নালিস্ট কমিউনিটি ও তেজগাঁও কলেজ সাংবাদিক সমিতিসহ আরও বেশকিছু সংগঠনের পক্ষ থেকে এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে।

বিবৃতিতে সংগঠনগুলো জানিয়েছে, সংবাদ প্রকাশের জেরে অধরা ইয়াসমিনের বিরুদ্ধে দায়ের হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের এ মামলা গণমাধ্যমের স্বাধীনতার জন্য হুমকি। অপকর্মের খবর প্রকাশ করায় অপরাধীরা আইনের অপব্যবহার করে প্রায়ই সাংবাদিকদের হেনস্তা করছেন; যা স্বাধীন ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতাকে বাধাগ্রস্ত করছে। এ ধরনের মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়ের করে সংবাদমাধ্যম ও সাংবাদিকদের কণ্ঠরোধ করা যাবে না। উপরন্তু অপরাধীদের মুখোশ আরও বেশি উন্মোচিত হবে। অবিলম্বে আরটিভির স্টাফ রিপোর্টার অধরা ইয়াসমিনের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে সংগঠনগুলো। একই সঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার রোধে ব্যবস্থা নেওয়ারও দাবি জানানো হয়।

প্রসঙ্গত, গত ২৯ এপ্রিল ‘হালাল মামলার ফাঁদ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রচার করে আরটিভি। প্রতিবেদনে রাজধানীর রাজারবাগ দরবার শরীফের পীর দিল্লুর রহমান ও তার সিন্ডিকেটের বিরুদ্ধে মামলাবাজি, সারাদেশে অসংখ্য মানুষকে হয়রানি, জমি দখলসহ বিভিন্ন অপরাধের অভিযোগ তুলে ধরা হয়। এতে ক্ষিপ্ত হয়ে সম্প্রতি অধরার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন রাজারবাগ পীরের মামলাবাজ সিন্ডিকেটের অন্যতম প্রধান সহযোগী শাকেরুল কবির। তার বিরুদ্ধে মামলাবাজি, জমি দখল, নারীপাচারসহ বিভিন্ন অপরাধের অভিযোগ রয়েছে। এসব অভিযোগে তাকে কয়েকবার আটক হয়ে কারাগারেও যেতে হয়। এর আগেও এ পীর সিন্ডিকেটের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় অন্তত ডজনখানেক সাংবাদিককে হয়রানির শিকার হয়েছেন বলে অভিযোগ রয়েছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply