যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সফরে দুই দেশের দূরত্ব কমেছে: সালমান এফ রহমান

|

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের বাংলাদেশ সফরে দুই দেশের মধ্যে ভুল বোঝাবুঝির অবসান না হলেও দূরত্ব কমেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

বৃহস্পতিবার (১৩ জুলাই) রাতে প্রতিনিধি দলের সাথে নৈশভোজের পরে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, অংশগ্রহণমূলক নয় শান্তিপূর্ণ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার রাত ৯টায় সাত সদস্যের প্রতিনিধি দলসহ প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের গুলশানের বাসায় নৈশভোজে যোগ দেন সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের আন্ডার সেক্রেটারি আজরা জেয়া।

এ সময় উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ সাত সদস্যের প্রতিনিধি দল। দুই ঘণ্টাব্যাপী বৈঠক ও নৈশভোজ শেষে রাত ১১টার দিকে বের হন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল।

পরে সাংবাদিকদের ব্রিফিং করেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান। খোলামেলা আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, তারা সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন চেয়েছেন। বলেছেন, কোনো দলের পক্ষে নন তারা। গতকাল দু’দলের কর্মসূচি পালনে পুলিশের ভূমিকা নিয়েও তারা সন্তুষ্ট হয়েছেন। ভবিষ্যতে এটি অনুকরণ করতে বলেছেন। ভিসানীতিও কোনো ব্যক্তিকে টার্গেট করে তারা করেননি বলে জানিয়েছেন মার্কিন আন্ডার সেক্রেটারি।

শ্রম আইন, বিনিয়োগ বৃদ্ধিসহ দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনার পাশাপাশি ভিসা নীতি ও র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান তিনি।

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, এটি নিয়মিত সফর। সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রীর অধীনে শান্তিপূর্ণ নির্বাচন হবে বলে প্রতিনিধি দলকে অবহিত করেছে ঢাকা।

তিনি আরও বলেন, তারা আরও বিনিয়োগের কথা বলেছেন। দেশে রোহিঙ্গা শরণার্থী এখন বড় চ্যালেঞ্জ। তাদেরকে ফিরিয়ে নেয়ার বিষয়টি অগ্রাধিকার দেয়ার আহ্বান জানানো হয়েছে।

এর আগে বিকেলে রাজধানীর গুলশানে আমেরিকান ক্লাবে দেশের নাগরিক সমাজ, শ্রমিক সংগঠন ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীগুলোর পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। এ সময় অধিকারকর্মীদের আইনি সুরক্ষা বিষয়ে জানতে চেয়েছেন আজরা জেয়া।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply