ইউরোপের তীব্র তাপদাহ, তাপমাত্রা ছাড়াতে পারে ৪০ ডিগ্রি

|

তীব্র দাবদাহে বিপর্যস্ত ইউরোপের দক্ষিণ-পূর্বাঞ্চল। বৃহস্পতিবার (১৩ জুলাই) স্পেনের সেভিল শহরে ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। হিটস্ট্রোকসহ গরমজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। প্রয়োজন না হলে বাইরে বের হওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। শুক্রবার থেকে স্পেন, ফ্রান্স, গ্রিস ও ক্রোয়েশিয়ায় তাপমাত্রা আরও বাড়ার শঙ্কা আবহাওয়াবিদদের। খবর রয়টার্সের।

ইউরোপের দক্ষিণ-পূর্বাঞ্চলে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে ইতালি। আসছে সপ্তাহে দেশটির তাপমাত্রা ৪৯ ডিগ্রী সেলসিয়াস ওঠার পূর্বাভাস আবহাওয়া বিভাগের। ফ্লোরেন্স ও রোমসহ ১০টি শহরে জারি আছে রেড অ্যালার্ট।

হাঁসফাঁস পরিস্থিতিতে পানিশূন্যতায় উত্তর ইতালিতে মৃত্যু হয়েছে একজনের। প্রতিদিনই বাড়ছে হিট স্ট্রোকে আক্রান্তের সংখ্যা। বিপাকে পড়েছেন ঘুরতে আসা পর্যটকরাও।

এদিকে স্পেনে গেলো কয়েকদিন ধরেই বেশিরভাগ অঞ্চলের তাপমাত্রা ৪৫ ডিগ্রী সেলসিয়াস। সাইপ্রাস ও গ্রীসেও ভয়াবহভাবে ছড়াচ্ছে গরমের তীব্রতা। পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রাখা হয়েছে হাসপাতাল ও চিকিৎসাকেন্দ্রগুলো।

যুক্তরাজ্যের ন্যাশনাল ওয়েদার সার্ভিসের তথ্য মতে, শুক্রবার দক্ষিণ ইউরোপের বেশিরভাগ অংশে তাপমাত্রা ৪০ ডিগ্রী সেলসিয়াসের বেশি হবে। কোথাও কোথাও উঠতে পারে ৪৪ ডিগ্রী পর্যন্ত।

সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা যায় ইউরোপে গেল মৌসুমে গরমে প্রায় ৬২ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইতালিতে। এ বছর সেই সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। বার্সেলোনার গবেষণা প্রতিষ্ঠান, আই এস গ্লোবালের মতে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে মাদ্রিদ, বার্সেলোনা, ভ্যালেন্সিয়া ও সেভিলা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply