ইতিহাস গড়ে উইম্বলডনের শিরোপা জিতলেন ভন্দ্রুসোভা

|

ছবি: সংগৃহীত

উনস জাবেউরকে ৬-৪ ও ৬-৪ সেটে হারিয়ে প্রথমবারের মতো উইম্বলডনের শিরোপা জিতলেন চেক রিপাবলিকের মার্কেটা ভন্দ্রুসৌভা। অবাছাই খেলোয়াড় হিসেবে শিরোপা জিতে ইতিহাস গড়লেন এই খেলোয়াড়। অপরদিকে তৃতীয় বারের মত ফাইনালের মঞ্চ থেকে ব্যর্থ হয়ে স্বপ্নভঙ্গ হলো তিউনিসিয়ার তারকা জাবেউরের।

৬০ বছর পর নারী এককের ফাইনালে অবাছাই কোনো খেলোয়াড়কে দেখলো উইম্বলডন। আসরের প্রথম সেমিফাইনালে এলিনা রিবাকিনাকে সরাসরি সেটে হারিয়ে এই কীর্তি গড়েছিলেন চেক রিপাবলিকের মার্কেটা ভন্দ্রুসৌভা। কব্জির ইনজুরিতে ৬ মাস মাঠের বাইরে থাকা এই খেলোয়াড়ই হাসলেন শেষ হাসি। জিতে নিলেন নিজের প্রথম গ্র্যান্ডস্লাম।

ছবি: সংগৃহীত

শনিবার (১৫ জুলাই) উইম্বলডনের ফাইনালে নারী এককে উনস জাবেউরকে হারিয়েছেন সরাসরি সেটে। অথচ যেখানে ফেভারিট ছিলেন তিউনিসিয়ার টেনিস লেডি জাবেউর। কেননা র‍্যাঙ্কিংয়ের ৬ এ ছিলেন তিনি, বিপরীতে ভন্দ্রুসৌভা ছিলেন ৪২ এ।

ম্যাচের শুরুতে ২-০তে লিডও নিয়েছিল জাবেউর। এরপর ২-২ সমতা করেন ভন্দ্রুসৌভা। সেখান থেকে আবারো ৪-২ সেটে এগিয়ে যান জাবেউর। কিন্তু খেই হারিয়ে ৬-৪ ব্যবধানে হারেন প্রথম সেট।

ছবি: সংগৃহীত

পরের বার ভন্দ্রুসৌভাকে পেছনে ফেলে ৩-১ ব্যবধান করেন তিনি। সেখান থেকে ৩-৩ এ সমতা ফেরান চেক গার্ল। আবার লিড নিলেও শেষ পর্যন্ত ৬-৪ সেটে হেরে শিরোপা হাত ছাড়া হয় জাবেউরের।

গেলো বছর উইম্বলডনের ফাইনালে উঠেও আটকে গিয়েছিলেন এলিনা রিবাকিনায়। বছরের শেষ গ্র্যান্ড স্লাম ইউএস ওপেনের ফাইনালে হারেন ইগা শিয়াতেকের কাছে। আর এবারের ফাইনালে ফেভারিট হিসেবে নামলেও ভন্দ্রুসৌভার কাছে হেরে তৃতীয়বারের মতন স্বপ্নভঙ্গ হলো জাবেউরের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply