রাত পোহালেই ঢাকা-১৭ আসনের উপনির্বাচন

|

ছবি: সংগৃহীত

রাত পোহালেই উপনির্বাচন শুরু হবে ঢাকা-১৭ আসনের। সম্প্রতি বিভিন্ন কারণে দেশবাসীর মনোযোগের কেন্দ্রে ঢাকা-১৭ আসনের উপনির্বাচন। গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক) মারা যাওয়ার পর আসনটি শূন্য হয়।

সোমবার (১৬ জুন) এ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এ উপনির্বাচনে ইভিএম ব্যবহার না করে ব্যালটের মাধ্যমে ভোট নিতে যাচ্ছে নির্বাচন কমিশন। তবে প্রতিটি ভোটকক্ষে থাকবে সিসি ক্যামেরা। এ আসনের মোট ভোটার তিন লাখ ২৫ হাজার ২০৫ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ৫৩ হাজার ৫৮০।

নির্বাচনী এলাকায়গুলোয় প্রচারণা বন্ধ হয়েছে শনিবার (১৪ জুলাই) সকালেই আর মধ্যরাতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে মোটরসাইকেল চালাচলের ওপর। আর, রোববার রাত ১২টার পর থেকেই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে ট্রাক, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার ও ইজি বাইকের চলাচলের ওপর। তবে এ নিষেধাজ্ঞার বাইরে থাকছে মহাসড়কগুলো। তবে নিষেধাজ্ঞা শিথিল থাকবে নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, নির্বাচন পর্যবেক্ষক ও সাংবাদিক, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও জরুরি সেবার কাজে ব্যবহৃত যানবাহনের ক্ষেত্রে।

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আটজন প্রার্থী। তারা হলেন- আওয়ামী লীগের মোহাম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির সিকদার আনিসুর রহমান, জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসান, তৃণমূল বিএনপি’র শেখ হাবিবুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের মো. আকবর হোসেন। আর, স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে রয়েছেন আলোচিত কনটেন্ট ক্রিয়েটর মো. আশরাফুল আলম (হিরো আলম) এবং মো. তারিকুল ইসলাম।

প্রার্থীদের মধ্যে প্রচারণায় সবচেয়ে বেশি তৎপর ছিলেন নৌকা প্রতীকের প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির লাঙল প্রতীকের সিকদার আনিসুর রহমান এবং একতারা প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হিরো আলম।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply