কোরআন পোড়ানো ইস্যুতে সুইডিশ কূটনীতিককে বহিষ্কার করলো ইরাক

|

কোরআন পুড়ানোর ঘটনায় বাগদাদে সুইডেনের দূতাবাসে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন ক্ষুব্ধরা। ছবি: রয়টার্স।

পবিত্র কোরআন শরীফ পোড়ানো ইস্যুতে সুইডিশ রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো ইরাক। বৃহস্পতিবার (২০ জুলাই) বাগদাদে অবস্থিত সুইডেনের দূতাবাসে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন ক্ষুব্ধ মুসলিমরা। তাদের অভিযোগ— পবিত্র ধর্মগ্রন্থ নিয়ে ছেলেখেলা করছে পশ্চিমা বিশ্ব। যার পরিণাম হবে ভয়াবহ। খবর রয়টার্সের।

বৃহস্পতিবারই (২০ জুলাই) স্টকহোমে দ্বিতীয়বার কোরআন পোড়ানোর উদ্যোগ নেয় সালোয়ান মোমিকা নামের সমালোচিত ব্যক্তি। এজন্য ইরাকের দূতাবাসের সামনে সে অবস্থান নেয়। কিন্তু উপস্থিত জনরোষের কারণে করতে পারেনি কার্যসিদ্ধি। পুলিশের নিরাপত্তায় তাকে সরানো হয়।

এ ঘটনায় আবারও ক্ষোভ-নিন্দার ঝড় উঠেছে মুসলিম বিশ্বে। যার ধারাবাহিকতায় সুইডিশ কূটনীতিককে প্রত্যাহারের মতো পদক্ষেপ নিলো ইরাক। মিত্র দেশগুলোকেও একই উদ্যোগ নেয়ার আহ্বান জানালেন হিজবুল্লাহ প্রধান সৈয়দ হাসান নাসরাল্লাহ।
তিনি বলেন, কোরআন পোড়ানোর মতো ঘটনার পুনরাবৃত্তি না চাইলে আরব ও ইসলামিক রাষ্ট্রগুলোর ইরাককে অনুসরণ করা উচিৎ। মুসলিম ভাইবোনদের প্রতি অনুরোধ, নিজ নিজ সরকারের ওপর চাপ প্রয়োগ করুন। সুইডেন থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার এবং অন্যান্য দেশ থেকে সুইডিশ কূটনীতিকদের বহিষ্কার করুন। তাতেও দেশটি নিজেদের ভুল স্বীকার না করলে পুরোপুরি ছিন্ন করতে হবে সম্পর্ক।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply