বিজেপি বিরোধী জোট ‘ইনডিয়া’তে যোগদানের আনুষ্ঠানিক ঘোষণা তৃণমুলের

|

আসন্ন নির্বাচনে বিজেপিকে ঠেকাতে গঠিত ‘ইনডিয়া’ জোটে যোগ দিচ্ছে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমুল কংগ্রেস। এরই মধ্যে এর আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে দলটি। জনসভায় দেয়া ভাষণে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি হুঁশিয়ারি দিয়ে বলেন, প্রধানমন্ত্রী যেই হোক না কেনো বিজেপিকে হটানোই মূল লক্ষ্য। খবর ইন্ডিয়া টাইমসের।

২০২৪ এর নির্বাচনকে ঘিরে তোড়জোর চলছে ভারতের রাজনীতিতে। নরেন্দ্র মোদির বিজেপিকে ঠেকাতে একাট্টা হয়েছে ২৬ বিরোধী দলের জোট ‘ইনডিয়া’। জোটে তৃণমুল কংগ্রেসের যোগ দেয়ার বিষয়টি আগেই স্পষ্ট হলেও শুক্রবার (২১ জুলাই) সমাবেশ থেকে আনুষ্ঠানিক ঘোষণা এলো মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির মুখ থেকে।

ভারতের অন্যান্য রাজ্যগুলোয় যখন কংগ্রেস আর স্থানীয় দলগুলোকে হটিয়ে ক্ষমতা শক্তিশালী করছে বিজেপি, তখন ব্যতিক্রম পশ্চিমবঙ্গ। বিগত দুই বিধানসভা নির্বাচনেই রাজ্যটিতে বড় ব্যবধানে জয়ী মমতা ব্যানার্জির তৃণমূল। তাই কংগ্রেস নেতৃত্বাধীন ইনডিয়া জোটে বড় ফ্যাক্টর পশ্চিমবঙ্গের এই দল।

অবশ্য, মোদি ম্যাজিকের প্রভাব রয়েছে ভারতীয় রাজনীতি এবং প্রশাসনিক অবকাঠামোয়। জনপ্রিয়তার জরিপেও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটও এগিয়ে। তা স্বত্ত্বেও কংগ্রেস নেতৃত্বাধীন ইনডিয়া জোটের নেতারা এবার আশাবাদী বিজেপিকে হারানোর বিষয়ে।

এ নিয়ে এএপি’র দলীয় পার্লামেন্ট সদস্য রাঘব চাড্ঢা বলেন, আপনি যদি গোয়েন্দা সংস্থা ইডিকে সরিয়ে দেন, তাহলে বিজেপি নেতৃত্বাধীন জোট থেকে ৩৮টির মধ্যে ৩৭টি দলই বেরিয়ে আসবে। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট যেভাবে দেশ পরিচালনা করছে তাতে বিরোধী দলগুলো পাল্টা জোট করতে বাধ্য হয়েছে।

কংগ্রেস নেতা পি চিদাম্বরাম বলেন, নতুন এই জোটের পরিধি অনেক বড়। সব ধরনের মত এবং আদর্শের সম্মিলন হয়েছে এখানে। এর আগেও ৯৬ এবং ২০০৪ সালে নতুন জোট গঠন করে নির্বাচনে সফলতা পেয়েছি আমরা। এবারও তার ব্যতিক্রম হবে না। শিগগিরই দেশজুড়ে আন্দোলন শুরু হবে জানিয়েছেন বিজেপি বিরোধী জোটের নেতারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply