ধারাবাহিকভাবে কমছে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি

|

বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি ধারাবাহিকভাবে কমছে। গত জুন শেষে প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১০ দশমিক ৫ শতাংশে। আগের মাস শেষে যা ১১ দশমিক ১ শতাংশ ছিল। আর গত বছরের জুন শেষে ছিল ১৩ দশমিক ৬ শতাংশ।

বেসরকারি খাতে অভ্যন্তরীণ ঋণে শুধু প্রবৃদ্ধি কমলেও বিদেশি ঋণ সরাসরি কমে যাচ্ছে। মূলত বিনিয়োগ চাহিদা, ঋণযোগ্য তহবিল কমাসহ বিভিন্ন কারণে এমন হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, অভ্যন্তরীণ ঋণে প্রবৃদ্ধি থাকলেও কমে যাচ্ছে বেসরকারি খাতে স্বল্প মেয়াদি বিদেশি ঋণ। গত মে শেষে বেসরকারি খাতে স্বল্প মেয়াদি বিদেশি ঋণ কমে ১ হাজার ৪০৮ কোটি ডলারে নেমেছে। গত বছরের জুন শেষে যা ছিল ১ হাজার ৭৭৬ কোটি ডলার।

এর আগে, প্রায় প্রতি বছর ঋণ একটু করে বাড়ছিল। বিশেষ করে করোনার মধ্যে ব্যাপক বেড়ে যায়। ২০২০ সাল শেষে স্বল্প মেয়াদি বিদেশি ঋণ ছিল ৯১৩ কোটি ডলার। পদ্ধতিগত কারণে বাজার থেকে টাকা উঠে যাওয়া এবং উচ্চ মূল্যস্ফীতির কারণে সাম্প্রতিক সময়ে আমানত প্রবৃদ্ধি হচ্ছে খুব কম। এর মধ্যে বেনামি ঋণসহ বিভিন্ন কারণে অনেকে ব্যাংক থেকে টাকা তুলে ঘরে রেখেছেন। এতে করে শরিয়াহভিত্তিক পাঁচটিসহ আটটি ব্যাংক অনেক দিন ধরে কেন্দ্রীয় ব্যাংকে বিধিবদ্ধ নগদ জমা-সিআরআর রাখতে পারছে না। জরিমানার টাকা পরিশোধ করতে পারছে না কোনো কোনো ব্যাংক। এসব কারণে বেশির ভাগ পণ্যের দর বাড়লেও ঋণ সেভাবে বাড়ছে না।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply