চীনে ডকসুরি তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ২১

|

চীনে নিহতের সংখ্যা বাড়ছে। ছবি: রয়টার্স

টাইফুন ডকসুরির তাণ্ডবে এখন পর্যন্ত ২১ জনের প্রাণহানির তথ্য নিশ্চিত করেছে প্রশাসন। নিখোঁজ রয়েছে আরও ২৬। ১৪০ বছরের মধ্যে জুলাই মাসে রেকর্ড বৃষ্টিপাত দেখলো চীনের মধ্যাঞ্চল। খবর রয়টার্সের।

জাতীয় আবহাওয়া অধিদফতরের তথ্য অনুসারে, গত পাঁচদিনে রাজধানী ও আশপাশের এলাকায় ৭৪৪ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সেকারণে বেইজিং ও হেবেই প্রদেশে দেখা দিয়েছে প্রবল বন্যা। স্থানীয় নদীগুলোর পানি অতিক্রম করেছে বিপৎসীমা। রাস্তাঘাট ডুবে যাওয়ায় ক্ষতিগ্রস্ত যোগাযোগ ব্যবস্থা। বেশকিছু এলাকায় নেই বিদ্যুৎ সংযোগ। বন্ধ সুপেয় পানির সরবরাহ। দুর্গত এলাকা থেকে মানুষদের সরাতে দিনরাত পরিশ্রম করছে উদ্ধারকারী দল।
এখন পর্যন্ত ৮৫ লাখ মানুষ পেয়েছেন নিরাপদ আশ্রয়। ত্রাণের জন্য সরকারের তরফ থেকে ৬১ লাখ ডলারের বাজেট দেয়া হয়েছে।

দুর্যোগের কবলে পড়েছে চীনের প্রতিবেশী দেশ জাপান ও ফিলিপাইনও। ডকসুরির প্রভাব না কাটতেই শক্তিশালী টাইফুন ‘খানুন’ আঘাত হানতে যাচ্ছে অঞ্চলটিতে। এরই মধ্যে শুরু হয়েছে তীব্র ঝড়। জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দ্বীপগুলো থেকে সরিয়ে নেয়া হচ্ছে হাজার হাজার মানুষকে।

প্রসঙ্গত, গত শুক্রবার (২৮ জুলাই) টাইফুন ডকসুরির প্রভাবে বেইজিংয়ে শুরু হয় প্রবল ঝড়বৃষ্টি। ২০০৬ সালে টাইফুন ‘সাওমি’ আঘাত হানার পর ডকসুরি চীনের সবচেয়ে শক্তিশালী টাইফুন। এর আগে বেইজিংয়ের নিকটবর্তী সবচেয়ে শক্তিশালী ঝড়টি ছিল ১৯৭২ সালের ‘রিটা’। ২০২১ সালেও দেশটিতে প্রবল বন্যা-বৃষ্টিপাতে তিন শতাধিক মানুষের প্রাণ গেছে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply