ওমানে এমপি আটকের ঘটনা দেশের জন্য বিব্রতকর: পররাষ্ট্র মন্ত্রণালয়

|

সাপ্তাহিক ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন।

ওমানে বাংলাদেশ দূতাবাসের হস্তক্ষেপে সংরক্ষিত নারী আসনের এমপি খাদিজাতুল আনোয়ার সনিকে মুক্ত করা হয়েছে। সাপ্তাহিক ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন। বলেছেন- বিষয়টি বিব্রতকর। একইসাথে, বাংলাদেশের নেতৃবৃন্দ ও উচ্চপর্যায়ের প্রতিনিধিরা বিদেশে গেলে সভা করার ক্ষেত্রে স্থানীয় আইন মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি।

অনুমতি ছাড়া রাজনৈতিক সভা করার অভিযোগে ওমানে আটকের দুই দিন পর ১৬ বাংলাদেশিকে মুক্তি দিয়েছে দেশটির পুলিশ। এর আগে, বুধবার ছাড়া পান চট্টগ্রামের সংরক্ষিত মহিলা আসন-১৯ এর এমপি খাদিজাতুল আনোয়ার সনি।

সেহেলি সাবরিন বলেন, নারী এমপি সনি এবং তার সঙ্গে গ্রেফতার হওয়া সকলেই ছাড়া পেয়েছেন। তারা সভা করার অনুমতি না নেওয়ায় তাদের গ্রেফতার করা হয়েছিলো। পুলিশ হেফাজত থেকেই মুচলেকা দিয়ে দূতাবাস তাকে ছাড়িয়ে নেয়। এই ঘটনাটি আমাদের জন্য বিব্রতকর।

ব্রিফিংয়ে সেহেলি সাবরিনা জানান, বঙ্গবন্ধুর খুনিদের ফেরানোর বিষয়ে যুক্তরাষ্ট্র ও কানাডার পক্ষ থেকে রাজনৈতিক সদিচ্ছার ঘাটতি দেখা গেছে। এ ব্যাপারে কাজ করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন আরও বলেন, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরী ও নূর চৌধুরীকে যথাক্রমে অস্ট্রেলিয়া ও কানাডা থেকে দেশে ফিরিয়ে আনতে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সরাসরি এবং ওই দেশগুলোতে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ও হাই কমিশনের মাধ্যমে এই আত্মস্বীকৃত খুনিদের প্রত্যাবসনের দাবি জানিয়ে চলেছে।

এছাড়া, তিস্তা নদীর ওপর ভারতের প্রকল্পগুলো নিয়ে ভারতের কাছে নোট ভারবাল পাঠিয়ে জানতে চাওয়া হলেও এখনো কোন উত্তর আসেনি বলেও জানান সেহেলি সাবরিন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply