জ্ঞানবাপী মসজিদ বিতর্ক: শুরু হলো জরিপের কাজ

|

ঐতিহাসিক জ্ঞানবাপী মসজিদ। ছবি: সংগৃহীত

ভারতের ঐতিহাসিক জ্ঞানবাপী মসজিদে পুরাতাত্তিক জরিপ চালানোর কাজ শুরু হয়েছে। শিবমন্দির ভেঙে মসজিদটি তৈরি হয়েছে কিনা, তা জানতে চালানো হবে খোঁড়াখুঁড়ি। খবর টেলিগ্রাফ ইন্ডিয়ার।

শুক্রবার (৪ আগস্ট) ভোর থেকে কড়া নিরাপত্তার মধ্যে বারানসির জ্ঞানবাপী মসজিদটিতে আর্কিয়োলজিকাল সার্ভে অব ইন্ডিয়ার সমীক্ষা শুরু হয়। কয়েকটি দলে ভাগ হয়ে এএসআইয়ের পুরাতত্ত্ব বিশেষজ্ঞরা জ্ঞানবাপী মসজিদ চত্বরে কাজ শুরু করেন। তবে জ্ঞানবাপী মসজিদ কমিটি এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করেনি।

এর আগে, বৃহস্পতিবার (৩ আগস্ট) প্রায় চারশ বছরের পুরনো মসজিদটিতে পুরাতাত্ত্বিক জরিপ চালানোর অনুমতি দেয় এলাহাবাদ হাইকোর্ট। বিখ্যাত এ মসজিদটি মন্দিরের ওপর তৈরি করা হয়েছে বলে দীর্ঘদিন ধরে দাবি করে আসছে হিন্দুত্ববাদী একটি সংগঠন। মসজিদের স্থানে আগে হিন্দু মন্দির ছিল কিনা, তা খতিয়ে দেখতে বৈজ্ঞানিক সমীক্ষা দাবি করে আসছিল তারা। কিন্তু আপিলের জন্য সময় দেয়ায় সুপ্রিম কোর্ট প্রকল্পটি স্থগিত করে দেয়।

প্রসঙ্গত, কাশী বিশ্বনাথ মন্দির ও জ্ঞানবাপী মসজিদের একটি দেয়াল অভিন্ন। সেই দেয়ালে দেবদেবীর মূর্তি আছে বলে বিশ্বাস করে হিন্দুধর্মাবলম্বীদের একাংশ। মসজিদ ও মন্দির কর্তৃপক্ষের যৌথ সম্মতিতে সেখানে বছরে একবার পূজা করে তারা। সেই দেয়ালে সারা বছর পূজা করার অধিকার চেয়ে মামলা করেন পাঁচ হিন্দু নারী। এরপরে ওঠে ‘শিবলিঙ্গ’ বিতর্ক। হিন্দুরা দাবি করে, মসজিদ চত্বরে শিবলিঙ্গ রয়েছে। সেটা অজুখানার ফোয়ারার মুখ বলে মসজিদ কর্তৃপক্ষ দাবি জানায়।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply