নির্বাচন পর্যবেক্ষণে দেশীয় ৬৮ সংস্থা চূড়ান্ত

|

নির্বাচন পর্যবেক্ষণের জন্য প্রাথমিকভাবে দেশীয় ৬৮ পর্যবেক্ষক সংস্থাকে চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এসব সংস্থাকে চূড়ান্ত করা হয়েছে।

সংস্থাগুলোর বিরুদ্ধে দাবি, আপত্তি, অভিযোগের বিষয়ে ১৫ দিনের সময় দিয়ে বুধবার (৯ আগস্ট) গণবিজ্ঞপ্তি জারি করা হবে। পরে দাবি বা আপত্তি নিষ্পত্তি করে চূড়ান্তভাবে পর্যবেক্ষণ সংস্থা হিসেবে আগামী পাঁচ বছরের জন্য অন্তর্ভুক্ত করবে ইসি।

ইসি সূত্রে জানা গেছে, দেশের ২০৬টি বেসরকারি সংস্থা নির্বাচন পর্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধনের জন্য ইসিতে আবেদন করে। পরে ইসির গঠন করা সাত সদস্যের কমিটি আবেদনগুলো প্রাথমিকভাবে যাচাইবাছাই করে ৬৮টি সংস্থাকে প্রাথমিকভাবে চূড়ান্ত করে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পাঁচ বছরের মেয়াদে সর্বশেষ ১১৮টি সংস্থাকে নিবন্ধন দিয়েছিল ইসির। যাদের পাঁচ বছরের মেয়াদ গত ১১ জুলাই শেষ হয়েছে।

প্রসঙ্গত, নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০০৮ সালে স্থানীয় পর্যবেক্ষক সংস্থার নিবন্ধনের পদ্ধতি চালু করা হয়। বিষয়টি জাতীয় নির্বাচনসংক্রান্ত আইন গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশে সংযোজন করা হয় এবং ইসি একটি স্থানীয় পর্যবেক্ষক নীতিমালা তৈরি করে। তবে এর আগেও দেশি-বিদেশি পর্যবেক্ষকরা নির্বাচন পর্যবেক্ষণের সুযোগ পেতেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply