হাওয়াই দ্বীপপুঞ্জে ভয়াবহ দাবানল, নিহত অন্তত ৬

|

দাবানলে পুড়ছে হাওয়াই দ্বীপপুঞ্জ। ছবি: রয়টার্স

ভয়াবহ দাবানল ছড়িয়েছে যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জে। এরই মধ্যে মাউই দ্বীপে মৃত্যু হয়েছে কমপক্ষে ছয় জনের এবং ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েছে অনেকে। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে বৃহস্পতিবার (১০ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

মাউই কাউন্টির মেয়র রিচার্ড মিসেন ছয়জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। কমপক্ষে ২০ জন আহত হয়েছে, যার মধ্যে রয়েছে একজন ফায়ার ফাইটার। আহত তিনজনের অবস্থা আশঙ্কাজনক বলেও জানান তিনি।

কর্মকর্তারা জানান, উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জরুরি বিভাগের সাথে কাজ করছে সেনাবাহিনী। নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে কয়েক হাজার বাসিন্দাকে। প্রায় ৪ হাজার পর্যটক আটকা পড়েছে দ্বীপটিতে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন মাউইয়ের ১২ হাজারের বেশি মানুষ। বিদ্যুৎ না থাকায় সংযোগ নেই মোবাইল ফোনেরও।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, প্রশান্ত মহাসাগরীয় হারিকেনের প্রভাবে তীব্র বাতাস বইছে অঞ্চলটিতে। যে কারণে প্রচণ্ড দ্রুততায় ছড়াচ্ছে আগুন। এ পরিস্থিতিতে পর্যটকদের অন্যতম আকর্ষণ মাউই ভ্রমণে না যাওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। বিশাল হাওয়াই দ্বীপপুঞ্জের আরও অন্তত সাতটি স্থানে ছড়িয়েছে দাবানল।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply