আলসেমিকে জমিয়ে উপভোগের দিন আজ

|

স্বভাবগতভাবে যারা কুঁড়ে, সমাজে পদে পদে তাদের তাচ্ছিল্য ও অপমানের শিকার হতে হয়। পরিবারেও অবহেলার পাত্র তারা। তবে জানেন কি, অথচ এই কর্মবিমুখ ও আলসেমি প্রিয় মানুষদের জন্য বরাদ্দ করা হয়েছে বিশেষ একটি দিন? খবর হিন্দুস্তান টাইমসের।

প্রতি বছর ১০ আগস্ট যুক্তরাষ্ট্রে আলসেমি দিবস হিসেবে পালন করা হয়। এ দিন কোনো কাজে না গিয়ে ঘরে শুয়ে বসে কাটান দেশটির আলসেমি প্রিয় মানুষগুলো। তবে শুধু যুক্তরাষ্ট্রই নয়, বিশ্বের বিভিন্ন প্রান্তে ১০ আগস্ট আলসেমি দিবস হিসেবে পালন করা হয়।

অবশ্য কবে এবং কারা এই দিনটিকে আলসেমি দিবস হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন, সে সম্পর্কে কিছু জানা যায় না। সম্ভবত, এই দিবস সম্পর্কে কোনো তথ্য সংরক্ষণের ক্ষেত্রেও আলসেমি করেছিলেন দিনটির প্রবক্তারা। তবে ধারণা করা হয়, নেহাতই মজার ছলে দিনটি পালনের রীতি শুরু হয়নি, এর পেছনে ছিল যুক্তিসঙ্গত একটি কারণ। হতে পারে, দৈনন্দিন কাজের চাপ থেকে একটি দিন মানুষকে ছাড় দিতেই দিনটি প্রবর্তনের কথা চিন্তা করা হয়েছিল। তবে সঠিকভাবে এ সম্পর্কে জানার কোনো উপায় নেই।

চাইলে আপনিও পালন করতে পারেন দিনটি। অফিস থেকে ছুটি নিয়ে সারাদিন বাড়িতেই বসে, শুয়ে বা ঘুমিয়ে আরামে কাটিয়ে দিতে পারেন আজ। তবে এই আরামপ্রিয়তাকে অভ্যাস বানিয়ে ফেলবেন না। এতে প্রতি পড়ে বিড়ম্বনার শিকার হতে পারেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply