প্রায় ২৫ কোটি বছর আগের জীবাশ্মে খুললো বহু রহস্য

|

প্রায় ২৪ কোটি ৭০ লাখ বছরের আগের গিরগিটির মতো এক উভচর প্রাণীর জীবাশ্মের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। বালুর ওপর হাঁটতে অভ্যস্ত প্রায় ছয় ফুট লম্বা এই সরীসৃপটি সেই সময় অস্ট্রেলিয়াজুড়ে বিচরণ করতো। এর বৈজ্ঞানিক নাম হচ্ছে অ্যারিনাইপেটন সুপিনাটাস। খবর বিবিসির

দেশটির সিডনির কাছে মিঠা পানিতে বসবাস করতো প্রাণীটি। বিপর্যস্ত পরিবেশে টিকে থাকার ক্ষেত্রে অনেক বেশি সহিষ্ণু এই প্রাণীটি পৃথিবীতে প্রাণীর মহাবিপর্যয়ের পাঁচটি ধাপের মধ্যে কঠিনতম দু’টি পার করতে পেরেছিল। প্রায় সাড়ে ৬ কোটি বছর আগে ভয়ানক আগ্নেয়গিরিতে যখন পৃথিবীর প্রায় ৮০ শতাংশ ডাইনোসর বিলীন হয়ে যায়, তখনও এই প্রাণীটি বেঁচে থাকতে পেরেছিল।

মূলত ৯০ দশক থেকে এই প্রাণীর ওপর গবেষণা শুরু করেন বিজ্ঞানীরা। সেময় একজন মুরগির খামারি অচেনা এক প্রাণীর জীবাশ্ম খুঁজে পান। এরপর থেকেই শুরু হয় এ নিয়ে গবেষণা। অবশেষে এ নিয়ে গবেষণা শেষ করতে পারলেন তারা।

বিশেষজ্ঞরা বলছেন, নতুন এই আবিষ্কারের ফলে হয়ত অস্ট্রেলিয়ায় উভয়চর প্রাণীর বিবর্তনের ইতিহাস পুনরায় লিখতে হবে। তারা মনে করছেন, প্রাণীজগতের প্রায় পুরোপুরি ধ্বংস হয়ে যাওয়ার পরেও অস্ট্রেলিয়া বিভিন্ন প্রাণীর বেঁচে থাকার স্থান হিসেবে ছিল। আগামী বছর এ সকল জীবাশ্ম অস্ট্রেলীয় যাদুঘরে রাখা হবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply