১৫ আগস্ট হত্যাকাণ্ড নিয়ে ধানমন্ডিতে আর্টক্যাম্প অনুষ্ঠিত

|

চলতি বছর ১৫ আগস্ট বাঙালির শোকের ৪৮ বছর পূরণ হতে যাচ্ছে। এই শোক স্মরণে শনিবার (১২ আগস্ট) সকাল সাড় ১০টায় ধানমন্ডি ৩২ নম্বরে অনুষ্ঠিত হয়েছে ‘১৫ই আগস্ট হত্যাকাণ্ড: মানব সভ্যতার ইতিহাসে কোন কলঙ্কজনক অধ্যায়’ শীর্ষক আর্টিস্ট ক্যাম্প।

এ দিন ক্যাম্পে ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বর বঙ্গবন্ধুর স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে দেশের খ্যাতিমান প্রায় ৪০ জন শিল্পী অংশগ্রহণ করেন।

দেশের খ্যাতিমান শিল্পীরা ক্যানভাসে তাদের মনের সকল ভালোবাসা দিয়ে, ঐতিহাসিক স্থানে বঙ্গবন্ধুকে চিত্রিত করেন এবং ১৫ই আগস্টের নির্মম হত্যাকাণ্ডকে তুলে ধরেন।

যৌথভাবে এই ক্যাম্পের উদ্বোধন করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী মোহাম্মদ ইউনুস, শিল্পী তরুণ ঘোষ, শিল্পী বিপদ ভঞ্জন সেন কর্মকার, শিল্পী রণজিত দাস প্রমুখ।

এ সময় বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ১৯৮৯ সালে যখন ১৫ই আগস্ট বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড দিবস পালন করা হত, তখন এখনকার মত এত সুযোগ-সুবিধা ছিল না, এত কর্মীও আমাদের ছিল না। তখন শিল্পী আশরাফুল আলম পপলু শিল্পীদের সংগঠিত করে ধানমন্ডির ৩২ নাম্বার বঙ্গবন্ধুর বাড়ির ভেতরে ১৫ই আগস্টের ওপর প্রদর্শনী করত, কাগজে ছবি এঁকে এই প্রদর্শনী করা হতো। অনেক কষ্ট করে এসব করা হতো।

তিনি বলনে, আমার খুব ভালো লাগছে যে আশরাফুল আলম পপলু বঙ্গবন্ধুকে নিয়ে, ১৫ই আগস্ট হত্যাকাণ্ড নিয়ে তার কাজের সেই ধারাবাহিকতা অব্যাহত রেখেছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply