অভ্যন্তরীণ সমস্যার কারণে জিততে পারছে না ভারত: রশিদ লতিফ

|

ছবি: সংগৃহীত

অর্ধযুগেরও বেশি সময় ধরে ক্রিকেটের বড় মঞ্চে শিরোপা খরায় ভুগছে শক্তিশালী ভারত। ব্যর্থতার কারণ হিসেবে দলের অভ্যন্তরীণ সমস্যাকে দায়ী করেছেন চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সাবেক ক্রিকেটার রশিদ লতিফ। অপরদিকে, ভালো ক্রিকেটারদের ছুঁড়ে ফেলার অভ্যাসকেও দায়ী করছেন এই সাবেক ক্রিকেটার। হিন্দুস্তান টাইমসের খবর।

সর্বশেষ ভারত আইসিসির কোনো টুর্নামেন্ট জিতেছে ২০১৩ সালে। মাঝখানে কেটে গেছে ১০ টি বছর। এরপর প্রতিটি টুর্নামেন্ট অনেক আশা নিয়ে খেলতে নেমেও হতাশা সঙ্গী হয়েছে তাদের। ফেবারিটের তকমা নিয়েও বারবার ব্যর্থ হচ্ছে টিম ইন্ডিয়া। এ ব্যাপারে সম্প্রতি কথা বলেছেন পাকিস্তানের সাবেক উইকেটকিপার রশিদ লতিফ। দলটির ব্যর্থতার কারণ হিসেবে অভ্যন্তরীণ সমস্যাকে দায়ী করেছেন তিনি।

রশিদ লতিফ বলেন, ভিরাট কোহলির একটা লক্ষ্য ছিল এবং সে জিততে চেয়েছিল। কিন্তু তাকে ওয়ানডের নেতৃত্ব থেকে বরখাস্ত করা হয়। অভ্যন্তরীণ সমস্যার কারণে দলটি পারফর্ম করতে পারেনি। পরবর্তী অধিনায়কও তার কাঙ্ক্ষিত খেলোয়াড় পায়নি বলে মনে হয়। অথবা হয়তো তিনি তা পেয়েছিলেন, কিন্তু তাদের ব্যবহার করতে পারেননি। এখন দু’টি বড় ইভেন্ট আসছে- শ্রীলঙ্কায় এশিয়া কাপ এবং ঘরের মাঠে বিশ্বকাপ। তাদের দল এখনও বেশ ভালো।

অপরদিকে, ভারতের ব্যাটিংয়ের সমস্যার পেছনে ভালো ক্রিকেটারদের ছুঁড়ে ফেলে দেয়ার অভ্যাসের দায় দেখছেন পাকিস্তানের সাবেক উইকেটরক্ষক। রশিদ লতিফ বলেন, ওদের দল এখনও খুব ভালো। ওরা চারে ব্যাট করার জন্য ভালো কাউকেই খুঁজে পাবে। সমস্যা হলো, যখন প্রথম তিনজন দ্রুত আউট হয়ে যায় তখন। প্রথম তিনজন যদি ২৫-৩০ ওভার খেলতে পারে, ওরা অনায়াসে জিতবে। ওরা শিখর ধাওয়ানকে ফিরিয়ে আনতে পারে, এক বছরেরও কম সময় আগে একটা সফরে তাকে অধিনায়ক বানিয়েছিল ওরা। ওদের অনেক ভালো খেলোয়াড় ছিল। কিন্তু তাদের ছুঁড়ে ফেলে দেয়া হয়েছে।

এর আগে, সর্বশেষ ২০১১ সালে ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল ভারত। ২০১৩’তে জিতেছিল চ্যাম্পিয়নস ট্রফি। এর পরের দুই আসরেই সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয় ভারতকে। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৭ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির ফাইনাল খেললেও তারা শিরোপার দেখা পায়নি। এছাড়া, এখন পর্যন্ত অনুষ্ঠিত দু’টি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও উঠেছিল ভারত। সেখানেও পায়নি তেমন কোনো সাফল্য।

আসন্ন বিশ্বকাপেও ফেভারিটের তালিকায় আছে ভারত। এমনকি সাবেক কিংবদন্তি ক্রিকেটারদের সেমিফাইনালের লিস্টেও আছে ভারতের নাম। এখন বিশ্বকাপে কেমন খেলবে তার প্রমাণ পেতে আর কিছু সময়েরই অপেক্ষা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply